২২ বছরের জন্য নির্বাচনে নিষিদ্ধ হলেন খালেদা জিয়া
Bangla Sangbad BD - News Dask 10/31/2018 03:21:35 pm

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন বিএনপির কারান্তরীণ চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এর এক দিনের মাথায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে নিম্ন আদালতের দেওয়া ৫ বছরের সাজার বিরুদ্ধে করা দুদকের রিভিশন আবেদন গ্রহণ করে ১০ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন হাইকোর্ট। পৃথক এই দুই মামলায় এরইমধ্যে ১৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত হলেন তিনি। আইনজীবীরা বলছেন, এর কারণে অন্তত ২২ বছরের জন্য নির্বাচনের জন্য নিষিদ্ধ হতে হলো খালেদা জিয়াকে।

সংসদ নির্বাচনে অংশগ্রহণের যোগ্যতা-অযোগ্যতার বিষয়ে সংবিধানের ৬৬ (২ গ) অনুচ্ছেদে বলা আছে, নৈতিক স্খলনের অপরাধে দোষী সাব্যস্ত হয়ে ন্যূনতম দুই বছর কারাবাসে থেকে মুক্তির পর পাঁচ বছর পার না হলে কেউ নির্বাচনে যোগ্য হবেন না।  সংবিধানের এই অনুচ্ছেদ মোতাবেক দুইটি পৃথক মামলায় যথাক্রমে ১০ এবং ৭ বছর মিলে ১৭ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে খালেদা জিয়াকে।  সাজা শেষ হওয়ার পরবর্তী ৫ বছরের মধ্যে কোন নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না তিনি।  ফলে খালেদা জিয়াকে ২২ বছর নির্বাচনের বাইরে থাকতে হবে এ বিষয়টি মোটামুটি নিশ্চিত।

এ প্রসঙ্গে সংবিধান বিশেষজ্ঞ মাহমুদুল ইসলাম বলেন, সংবিধানের ৬৬ (২ গ) অনুচ্ছেদ অুনযায়ী- একদিকে যেমন যেকোন ব্যক্তির ন্যূনতম ২ বছরের কারাদণ্ড হলে তিনি নির্বাচনে অংশগ্রহণে অযোগ্য হবেন।  অন্যদিকে ওই ব্যক্তি কারামুক্তির ৫ বছরের মধ্যে কোন নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।  যেহেতু দুই মামলায় বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার ১৭ বছরের কারাদণ্ড হয়েছে ফলে তিনি এই সময় এবং পরবর্তীতে ৫ বছর নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।  যেহেতু তার নামে আরও প্রায় ৪২টি মামলা রয়েছে সেগুলোতেও যদি কারাদণ্ড হয় তবে ১৭ বছর মেয়াদের সঙ্গে বাকি কারাদণ্ডাদেশও যুক্ত হবে।

প্রসঙ্গত, চলতি বছরের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় এতিমদের জন্য পাঠানো ২ কোটি ১০ লাখ টাকা আত্মসাতের মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেন আদালত।

এরপর এ বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন আদালত।  এছাড়া ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়।

এদি কে ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে    খালেদা জিয়ার করা আপিল খারিজ করে ৩০ অক্টোবর সকালে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

 

Recent 10 News
২০১৯ সালে বিশ্বে তৃতীয় সর্বোচ্চ প্রবৃদ্ধি বাংলাদেশে: আইএমএফ
বহুমাত্রিক উন্নয়নের যাত্রায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। বিশেষ করে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাংলাদেশ বিশ্বে ঈর্ষণীয় সফলতা অর্জন করেছে। ফলে বর্তমান বিশ্বে বাংলাদেশ একটি রোল মডেল হিসেবে আলোচিত। 10/19/2019 08:49:56 am
বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে শরিক দলগুলো
ক্যাসিনো ইস্যুতে বিএনপির একাধিক নেতা-কর্মীর নাম আসা সহ চলমান বিভিন্ন ইস্যুতে বিএনপির চুপ থাকার বিষয়ে নানা নেতিবাচক মন্তব্য করছে ২০ দলীয় জোটের শরিকরা। 10/19/2019 08:50:48 am
পর্যটন শিল্প বিকাশে অবদান রাখবে পটিয়া বাইপাস সড়ক
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া বাইপাস সড়কের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে তিনি প্রকল্পটি উদ্বোধন করেন। 10/19/2019 08:48:44 am
বাংলাদেশ অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন করেছে: থাই রাষ্ট্রদূত
বাংলাদেশ অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন করেছে: থাই রাষ্ট্রদূত 10/09/2019 10:13:55 am
এমবিবিএস ভর্তি: পরীক্ষা শৃঙ্খল করতে নানা কৌশলে স্বাস্থ্য অধিদপ্তর
এমবিবিএস ভর্তি: পরীক্ষা শৃঙ্খল করতে নানা কৌশলে স্বাস্থ্য অধিদপ্তর 10/09/2019 10:03:16 am
Visitor Statistics
  » 1  Online
  » 12  Today
  » 1  Yesterday
  » 107  Week
  » 314  Month
  » 6529  Year
  » 14055  Total
Record:19.10.2019
বানিজ্যিক কার্যালয়

ওয়ার্ড নং-৫৬, হোল্ডিং নং-২৮৮, হাজী ইউনুস আলী সরকার রোড,
মধুমিতা রোড, টংগী, গাজীপুর।
মোবাইল: ০১৮১৯-৮৬৮৯৮২

মহানগর কার্যালয়

৭৩-আব্দুল্লাহ্পুর (পেপার মিল রোড), উত্তরা, ঢাকা-১২৩০।
মোবাইল: ০১৯১১-৪৬২৯১৭,
০১৫৫২-৩০৭৯৩০

প্রকাশক

মোঃ জাহিদ আহসান রাসেল
মাননীয় প্রতিমন্ত্রী,
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।
সম্পাদক
মোহাম্মদ নাসির উদ্দিন

আমরা জনগন এর পক্ষে !!!                                 সত্যের সন্ধানে আমরা প্রতিদিন !!!

© 2019 All Rights Reserved Bhawalnews24

Maintened by Sors Technology