Bhawalnews24
জাতীয় পজিটিভ বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সহজ হলো জমির ই-নামজারি

এখন থেকে অনলাইনেই জমির ই-নামজারির ফি পরিশোধ করা যাবে। একইসঙ্গে অনলাইনে ফি পরিশোধ করলেই দেওয়া হবে কিউআর কোডযুক্ত (কুইক রেসপন্স কোড) অনলাইন ডিসিআর (ডুপ্লিকেট কার্বন রিসিপ্ট)। এই ডিসিআর ম্যানুয়াল পদ্ধতিতে দেওয়া বা বিজি প্রেস থেকে ছাপানো ডিসিআরের মতো ব্যবহার করা যাবে।
মঙ্গলবার (২ নভেম্বর) এ বিষয়ে পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়। ভূমি কর ছাড়া অন্যান্য সরকারি পাওনা আদায় করার পর যে নির্ধারিত ফরমে রসিদ দেওয়া হয়, তাকে ডিসিআর বলে।
পরিপত্রে বলা হয়, ২০১৫ সালের ৩ জুনের ভূমি মন্ত্রণালয়ের পরিপত্রের ধারাবাহিকতায় নাগরিকদের ই-নামজারি, জমাভাগ ও জমা একত্রীকরণ বাবদ ফি সম্পূর্ণভাবে অনলাইনে দিতে মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে।
সিদ্ধান্ত অনুযায়ী, আবেদনকারী ই-নামজারি আবেদনের সময় আবশ্যিকভাবে প্রথমেই কোর্ট ফি বাবদ ২০ এবং নোটিশ জারি ফি বাবদ ৫০ টাকাসহ মোট ৭০ টাকা অনলাইনে জমা দেবেন। নামজারি অনুমোদনের পর রেকর্ড সংশোধন বা হালনাগাদ ফি বাবদ এক হাজার এবং প্রতি কপি নামজারি খতিয়ান সরবরাহ বাবদ ১০০ টাকা, অর্থাৎ মোট এক হাজার ১০০ টাকা আবেদনকারী অনলাইনে জমা দেবেন।
আরও বলা হয়, এক হাজার ১০০ টাকা পরিশোধ করে আবেদনকারী কিউআর কোডযুক্ত অনলাইন ডিসিআর সংগ্রহ করতে পারবেন। এ ডিসিআর ম্যানুয়াল পদ্ধতিতে প্রদত্ত বা বিজি প্রেস থেকে ছাপানো ডিসিআরের সমপর্যায়ের এবং আইনগতভাবে বৈধ ও সর্বক্ষেত্রে গ্রহণযোগ্য এবং ব্যবহারযোগ্য হবে।

Related posts

সশস্ত্র বাহিনী জাতির আস্থার প্রতীক হয়ে উঠেছে : প্রধানমন্ত্রী

Shakil Shahriar

বছরে ৫০ লাখ শিক্ষার্থী পাবে ১২শ কোটি টাকার বৃত্তি

Shakil Shahriar

ইউরিয়া সার উৎপাদন নিরবচ্ছিন্ন রাখার নির্দেশ

Shakil Shahriar

Leave a Comment