Bhawalnews24
পজিটিভ বাংলাদেশ মতামত/বিশেষ লেখা/সাক্ষাৎকার

পিসিএসডব্লিউ চালুর দুদিনেই ১৭০ অভিযোগ নিষ্পত্তি

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পেজ চালু হওয়ার পর থেকে মাত্র দুদিনে ১৭০টি অভিযোগ নিষ্পত্তি করেছে পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন (পিসিএসডব্লিউ) ইউনিট। পুলিশ সদরদপ্তরের এআইজি মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স মো: সোহেল রানা বুধবার বিষয়টির সত্যতা নিশ্চিত করেন।

এর আগে গত সোমবার রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে এ ইউনিটের উদ্বোধন করেন আইজিপি ড. বেনজীর আহমেদ। এ সময় ঢাকা মহানগর পুলিশের কমিশনার মোহা. শফিকুল ইসলামসহ পুলিশের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পুলিশ সদরদপ্তর সূত্রে জানা গেছে, পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন নামক এ সেবা কার্যক্রমটি সদরদপ্তরের এলআইসি শাখার অধীনে চালু করা হয়েছে। সাইবার স্পেসে সংঘটিত নারীর প্রতি হয়রানিমূলক অপরাধসমূহের অভিযোগ গ্রহণ, প্রয়োজনীয় পরামর্শ ও আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন ফেসবুক পেজ, ইমেইল ও ০১৩২০০০০৮৮৮ এ হটলাইন ব্যবহার করা যাবে।

উল্লিখিত যোগাযোগ মাধ্যমে শুধু নারীরা যারা সাইবার বুলিং, আইডি হ্যাক, স্পর্শকাতর তথ্য-ছবি- ভিডিও প্রকাশ, সাইবার স্পেসে যৌন হয়রানি ইত্যাদি অপরাধের শিকার হচ্ছেন তারা এখানে অভিযোগ জানাতে পারবেন ও সম্পূর্ণ নিরাপত্তার সঙ্গে ভিকটিমের তথ্য গোপন রেখে প্রয়োজনীয় সেবা ও আইনি সহায়তা দেয়া হবে। পাশাপাশি নিরাপদ সাইবার স্পেস তৈরিকরণে প্রয়য়োজনীয় তথ্য ও সচেতনামূলক কার্যক্রমও পরিচালনা করা হবে।

এআইজি মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স মো. সোহেল রানা বলেন, সাইবার বুলিংয়ের শিকার নারীদের কাছে প্রাপ্ত অভিযোগের মধ্যে উল্লেখযোগ্য ছিল, ব্ল্যাকমেইলিং, পর্নোগ্রাফি, ফেসবুক আইডি ব্যবহার, ফেসবুক আইডি হ্যাক করা ও হুমকি দেয়াসহ ইত্যাদি।

পিসিএসডব্লিউ সেবা চালু হওয়ার দুই দিনে মোট ৬৯১টি অভিযোগ পাওয়া গেছে। ১৭ নভেম্বর ৩৩১টি ও ১৮ নভেম্বর ৩৬০টি অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে মাত্র দুদিনেই ১৭০টি অভিযোগ নিষ্পত্তি হয়েছে, যা প্রাপ্ত মোট অভিযোগের ২৫ শতাংশ।

এছাড়া, ৫২টি অভিযোগের ক্ষেত্রে অভিযোগ তদন্তের জন্য প্রাসঙ্গিক তথ্যের জন্য অভিযোগকারীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে, তথ্যাদি পেলে অভিযোগগুলো নিষ্পত্তি করা হবে। অবশিষ্ট ৪৬৯টি অভিযোগ আমলে নিয়ে তদন্তের কার্যক্রম নেয়া হয়েছে। দ্রুততার সঙ্গে অবশিষ্ট অভিযোগসমূহের তদন্তসহ প্রয়োজনীয় আইনি পদক্ষেপ সম্পন্ন করা হবে।

Related posts

রাজশাহীর রেশম কারখানা ফিরছে হারানো ঐতিহ্যে

admin

ধর্ষক আমাদের হলেও বিচার করুন: ছাত্রলীগ

admin

পদ্মা সেতুর ৫ হাজার ৪০০ মিটার এখন দৃশ্যমান

admin

Leave a Comment