Bhawalnews24
Coronavirus (করোনাভাইরাস) অন্যরকম খবর অন্যান্য অপরাধ-দুর্নীতি অর্থনীতি-ব্যবসা আইন-আদালত আজকের রাশিফল আন্তর্জাতিক ইতিহাস ইসলাম ওপার বাংলা কৃষি ক্যাম্পাস ক্রিকেট (Cricket) খুলনা খেলাধুলা গসিপ গাজীপুর চট্টগ্রাম চাকরি জাতীয় ট্র্যাভেল ঢাকা ধর্ম পজিটিভ বাংলাদেশ পদ্মা প্রবাসী খবর ফিচার ফুটবল ফেসবুক বরিশাল বিজ্ঞান ও প্রযুক্তি বিনোদন বিভাগীয় সংবাদ ব্যবসা আডিয়া ভিডিও মতামত/বিশেষ লেখা/সাক্ষাৎকার ময়মনসিংহ রংপুর রাজনীতি রাজশাহী রেসিপি লাইফ হ্যাকস লাইফ হ্যাকস লাইফস্টাইল শিক্ষা শিল্প ও সাহিত্য শেয়ার বাজার সম্পাদকীয় সিলেট স্বাস্থ্য স্বাস্থ্য স্লাইডার হিন্দু

শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনে অনুমোদন লাগবে

 শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করার আগে অনুমোদন নিতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে এ আইন করা হচ্ছে। যত্রতত্র শিক্ষা প্রতিষ্ঠান গড়ে ওঠা রোধ করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল শিক্ষাবিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইরাব) আয়োজনে

এক অনলাইন সেমিনারে এ কথা জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, যখন এমপিওভুক্তি করছি তখন প্রধানমন্ত্রী ঘোষণা দিচ্ছেন, এখন থেকে শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করলে অনুমোদন নিয়ে স্থাপন করতে হবে। অনেকে যত্রতত্র যে কোনোভাবে শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেন। নানাভাবে চাপ প্রয়োগ করে অনুমোদন নেন। কেউ এমপিওভুক্তি চাইবে না এ শর্ত থেকে অনুমোদন দেওয়া হলেও সবাই এমপিও চান। সরকারের আর্থিক সক্ষমতা বহু গুণ বৃদ্ধি পেয়েছে কিন্তু তারপরও যদি প্রতিদিন শিক্ষা প্রতিষ্ঠান হয় তবে সরকারের একোমোডেট করার সাধ্য কতটুকু আছে সেটাও বুঝতে হবে।

মন্ত্রী আরও বলেন, কারিগরির প্রসারে প্রয়োজন মানোন্নয়ন। আমাদের দীর্ঘদিন শিক্ষক নিয়োগ হয়নি। সেই নিয়োগ দেওয়ার বড় উদ্যোগ নিয়েছি। শিক্ষকদের প্রশিক্ষণ দিতে হবে। মানসম্মত ল্যাব, ইকুইপমেন্ট এগুলো থাকতে হবে, তবে শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমির লিংকেজ খুব জরুরি।

মন্ত্রী বলেন, কারিগরি ডিপ্লোমা কোর্স নিয়ে অনেকেই অনেক কথা বলেন। কিন্তু আমাদের মডিউলার শিক্ষায় যেতেই হবে। কারণ আজকে একটা ডিগ্রি করে কাজে যাব এর পর বারবার ডিগ্রি করতে আসার সুযোগ নেই। কাজেই ডিগ্রির কোর্সটাকে ভেঙে ভেঙে মডিউল করতে হবে। যার যে মডিউল প্রয়োজন সেটাতে সে শিক্ষার্থী হবে।

Related posts

২০২২ সাল থেকে প্রাথমিকে চালু হচ্ছে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম

admin

ভাসানচর যেন আধুনিক শহর, মিলবে জীবিকার সুবিধাও

admin

এসএসবির ইতিবাচক সিদ্ধান্তে প্রশাসন জুড়ে স্বস্তি

admin