Bhawalnews24
জাতীয়

শেখ হাসিনার পক্ষ থেকে প্রণব মুখার্জিকে শেষ শ্রদ্ধা নিবেদন, নরেন্দ্র মোদিকে চিঠি

শেখ হাসিনার পক্ষ থেকে প্রণব মুখার্জিকে শেষ শ্রদ্ধা নিবেদন, নরেন্দ্র মোদিকে চিঠি
শেখ হাসিনার পক্ষ থেকে প্রণব মুখার্জিকে শেষ শ্রদ্ধা নিবেদন, নরেন্দ্র মোদিকে চিঠি

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় রাজাজি মার্গের বাসভবনে গিয়ে প্রণব মুখার্জির প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি। সময় বাংলাদেশের অকৃত্রিম বন্ধু শুভাকাঙ্ক্ষী এই নেতার প্রতি নীরবে দাঁড়িয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন তিনি।

পুষ্পস্তবক অর্পণকালে তিনি প্রণব মুখার্জির পরিবারের সদস্য অভিষেক মুখার্জি, শর্মিষ্ঠা মুখার্জি এবং ইন্দজিত্ মুখার্জির কাছে গভীর শোক জ্ঞাপন করেন। এছাড়া হাইকমিশনার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করেন। আজ বুধবার নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশন প্রণব মুখার্জির প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের জন্য একটি শোকসভার আয়োজন করেছে। সেখানে বিশিষ্ট স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। গতকাল বাংলাদেশ হাইকমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

এদিকে বাংলাদেশের বন্ধু প্রণব মুখার্জির মৃত্যুতে শ্রদ্ধা জানাতে আজ বুধবার বাংলাদেশে এক দিনের রাষ্ট্রীয় শোক পালিত হবে। মন্ত্রিপরিষদ বিভাগ গতকাল এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে। এ উপলক্ষ্যে আজ বাংলাদেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। সংশ্লিষ্ট ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে সোমবারই চিঠি পাঠিয়েছেন। চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুর খবর পেয়ে আমি গভীরভাবে শোকাহত। এই দুঃখজনক সময়ে তার পরিবারের সঙ্গে আমিও তার আত্মার শান্তির জন্য প্রার্থনা করছি। প্রধানমন্ত্রী বলেন, ভারতের একজন বিদগ্ধ রাষ্ট্রনায়ক এবং দক্ষিণ এশিয়ার শ্রদ্ধাভাজন নেতা হিসেবে প্রণব মুখার্জি সবার কাছে শ্রদ্ধা ও সম্মানের পাত্র ছিলেন। তিনি বলেন, ভারতের জনগণের কল্যাণে ‘ভারত রত্ন’ প্রণব মুখার্জির নিরলস কর্মকাণ্ড শুধু ভারত নয়, এই অঞ্চলের দেশগুলোর আগামী প্রজন্মের নেতাদের প্রেরণা জোগাবে।

শেখ হাসিনা বলেন, প্রণব মুখার্জি বাংলাদেশের একজন ‘প্রকৃত বন্ধু’ ছিলেন। আমাদের দেশের জনগণ তাকে উচ্চ মর্যাদা দেয় এবং ভালোবাসে। তিনি বলেন, দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদারে বিশেষ করে ভারতের ১৩তম রাষ্ট্রপতি হিসেবে তার মেয়াদকালে দৃঢ় সমর্থন ও অবদান গভীর শ্রদ্ধার সঙ্গে চির স্মরণীয় হয়ে থাকবে। প্রধানমন্ত্রী বলেন, ১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১৩ সালে তাকে ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ প্রদান করে।

তিনি বলেন, বাংলাদেশের সরকার ও জনগণ এবং আমার নিজের পক্ষ থেকে এই প্রবীণ নেতার মৃত্যুতে অপূরণীয় ক্ষতির জন্য ভারতের সরকার ও জনগণের প্রতি আন্তরিক সমবেদনা ও শোক জানাচ্ছি। আমরা তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

 

 

Related posts

প্রণব কন্যার আবেগঘন টুইট

admin

এ বছর হচ্ছে না এইচএসসি-সমমান পরীক্ষা

admin

টেকসই উন্নয়নে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিতের কোনো বিকল্প নেই: সায়মা ওয়াজেদ

admin

Leave a Comment