ঢাকায় ২০০ টাকায় থাকতে পারবেন প্রবাসীরা


shakil প্রকাশের সময় : মার্চ ২০, ২০২২, ৪:৩৩ পূর্বাহ্ন / ১৮
ঢাকায় ২০০ টাকায় থাকতে পারবেন প্রবাসীরা

বিদেশগামী এবং বিদেশ থে‌কে ফেরত আসা কর্মীদের জন্য ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছেই সাময়িক আবাসস্থল তৈরি করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড।
সাময়িক এ আবাসস্থলের নাম দেওয়া হ‌য়ে‌ছে, ‘বঙ্গবন্ধু ওয়েজ আর্নার্স সেন্টার’। এখানে প্রবাসীরা রাত যাপন করতে পারবেন মাত্র ২০০ টাকায় । শুক্রবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এ সেন্টারের উদ্বোধন ক‌রেন।
বঙ্গবন্ধু ওয়েজ আর্নার্স সেন্টার উদ্বোধনের পর এক সংবাদ সম্মেলনে জানা‌নো হয়, এ সেন্টা‌রে নারী ও পুরু‌ষদের জন্যপ আলাদা থাকার ব্যবস্থা র‌য়ে‌ছে। ১৪০ কাঠার বেশি জায়গা নি‌য়ে করা সেন্টার‌টি‌তে আপাতত ৪৮ জনের থাকার ব্যবস্থা করা হ‌য়ে‌ছে। রমজা‌নের পর এটি বড় প‌রিস‌রে চালু হ‌বে।
অনুষ্ঠা‌নে প্রবাসী কল্যািণমন্ত্রী ব‌লেন, কর্মীদের জন্য এখানে আপাতত একটি থাকার ব্যবস্থা করা হয়েছে। এখানে অনেক কম মূল্যেই তারা থাকতে এবং খেতে পারবেন।
এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বিএমইটি মহাপরিচালক শহীদুল আলম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক হামিদুর রহমান ও যুগ্ম সচিব নাসরিন জাহান উপস্থিত ছিলেন।
বঙ্গবন্ধু ওয়েজ আর্নার্স সেন্টারে যেসব সু‌বিধা পা‌বেন প্রবাসীরা
এক রাত থাকার জন্য প্রবাসী কর্মীদের খরচ হবে ২০০ টাকা। রয়েছে সাশ্রয়ী মূল্যে খাবারের ব্যবস্থা। এখানে প্রবাসী কর্মীদের রিইন্টিগ্রেশন (পুনঃএকত্রীকরণ) এবং অন্যান্য সুযোগ-সুবিধা বা করণীয় সম্পর্কে ব্রিফিং দেওয়া হবে।
কর্মীদের জন্য সেন্টার থেকে বিমানবন্দরে যাতায়াতের জন্য পরিবহন সুবিধাসহ সেফ লকারে লাগেজসহ মূল্যবান মালামাল সংরক্ষণের ব্যবস্থা, টেলিফোন সুবিধা, ইন্টারনেট ব্যবস্থা, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ থাকছে।
এছাড়া কর্মীদের জন্য কাউন্সিলিং ও মোটিভেশনের ব্যবস্থা, প্রাথমিক চিকিৎসাসহ প্রয়োজনে হাসপাতালে ভর্তির ব্যবস্থাও থাকছে।
সেন্টারে থাক‌তে যা যা লাগ‌বে
সেন্টারের আওতায় সুযোগ-সুবিধাগুলো পেতে বিদেশগামী ও ফেরত প্রবাসী কর্মীরা ১০০ টাকা ফি দিয়ে সরাসরি কিংবা অনলাইনে আবেদন করতে পার‌বেন। সেন্টা‌রে অবস্থানের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজ-পত্র, যেমন- পাসপোর্ট ও এয়ার টিকিট কপি, বহির্গমন ছাড়পত্র/মেম্বারশিপ সনদের কপিসহ সংশ্লিষ্ট কাগজ লাগ‌বে। একজন কর্মী একটি সিটের জন্য আবেদন করতে পারবেন। একজন প্রবাসী প্রতিবার সর্বোচ্চ দুই রাত অবস্থান করতে পার‌বেন।