প্রথমবারের মতো নির্বাচনে হারলেন মাহাথির


hadayet প্রকাশের সময় : নভেম্বর ২০, ২০২২, ৩:৪৩ পূর্বাহ্ন /
প্রথমবারের মতো নির্বাচনে হারলেন মাহাথির

মালেশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ তার ৫৩ বছরের রাজনৈতিক জীবনে প্রথমবারের মতো কোনো নির্বাচনে পরাজিত হয়েছেন। এ হারের মধ্য দিয়ে প্রবীণ এ নেতার সাত দশকের রাজনৈতিক ক্যারিয়ারের সমাপ্তি ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে।

রয়টার্স জানিয়েছে, শনিবার (১৯ নভেম্বর) সাধারণ নির্বাচনে নিজের আসনে হেরেছেন সাবেক এ প্রধানমন্ত্রী।

৯৭ বছর বয়সী মাহাথির দুই দফায় দুই দশকেরও বেশি সময় ধরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

১৯৬৯ সালের পর প্রথমবারের মতো কোনো নির্বাচনে হারলেন তিনি। এর মধ্য দিয়ে তার নিজের নির্বাচনী এলাকা ল্যাংকাউই দ্বীপে সংসদীয় আসন ধরে রাখতে ব্যর্থ হন তিনি।

নির্বাচনে অংশ নেওয়া পাঁচ প্রার্থীর মধ্যে চতুর্থ হয়েছেন মাহাথির। এ আসনে জিতেছেন দেশটির আরেক সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন জোটের প্রার্থী সুহাইমি আবদুল্লাহ।

মাহাথির বর্তমানে একটি জোটের নেতৃত্ব দিচ্ছেন। তিনি বর্তমান ক্ষমতাসীন বারিসান ন্যাশনালের দুর্নীতির বিরুদ্ধে অড়াই করার প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনি প্রচার চালান। কিন্তু তার জোটকে বারিসানের জন্য প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করা হয়নি।

বারিসান জোটকে এবার মুহিউদ্দিনের জোটের পাশাপাশি মাহাথিরের দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বে আরেকটি জোটের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হয়েছে।

চলতি মাসে রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে মাহাথির বলেছিলেন, নির্বাচনে হেরে গেলে তিনি রাজনীতি থেকে অবসর নেবেন।

তিনি সে সময় আরও বলেছিলেন, ‘১০০ বছর বয়স অবধি রাজনীতিতে সক্রিয় থাকা বড় কথা নয়। বরং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, আমার অভিজ্ঞতা দলের তরুণ নেতাদের মধ্যে ছড়িয়ে দেওয়া।’