ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ২৬৮, আহত সহাস্রাধিক


hadayet প্রকাশের সময় : নভেম্বর ২৩, ২০২২, ৩:২৪ পূর্বাহ্ন /
ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ২৬৮, আহত সহাস্রাধিক

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে সোমবার রাতে ৫ দশমিক ৬ মাত্রায় আঘাত হানা ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬৮ জনে। আহত হয়েছে এক হাজারের বেশি। উদ্ধারকারীরা বলছে, হতাহতদের মধ্যে বেশিরভাগই শিশু। ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থা এ তথ্য জানিয়েছে।

দেশটির ন্যাশনাল ডিজাস্টার মিটিগেশন এজেন্সি বলছে, এখনও ১৫১ জন নিখোঁজ রয়েছে। এছাড়া ভূমিকম্পে ২২ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছে প্রায় ৬০ হাজার মানুষ।

মঙ্গলবার ক্ষতিগ্রস্ত অঞ্চল পরিদর্শন করেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। নিখোঁজদের দ্রুত উদ্ধারের নির্দেশ দিয়ে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি।

এদিকে দেশটির যে অঞ্চলে ভূমিকম্প আঘাত করেছে সেখানে জনবসতি বেশ ঘন এবং এলাকাগুলো ভূমিধ্বস-প্রবণ। উদ্ধারকারীরা ধংসস্তুপের ভেতর থেকে বেঁচে যাওয়া লোকজন খুঁজছেন। স্থানীয় বিভিন্ন খবরে বলা হয়েছে, সেসময় একজন নারী ও তার শিশু সন্তানকে জীবিত উদ্ধার করা হয়।

চিয়ানজুরের প্রধান প্রশাসনিক কর্মকর্তা হারমান সুহারমান সাংবাদিকদের বলেছেন, অনেক জায়গা থেকে নতুন নতুন মরদেহ এবং আহত মানুষজন নিয়ে আসা হচ্ছে।

বার্তা সংস্থা এএফপি তাকে উদ্ধৃত করে জানিয়েছে, দুর্গত গ্রামগুলো থেকে আহত-নিহতদের নিয়ে একের পর এক অ্যাম্বুলেন্স হাসপাতালে আসছে।