২০২২ সালে ঢাকায় প্রতি দুই দিনে গড়ে একজন খুন


hadayet প্রকাশের সময় : জানুয়ারী ২৩, ২০২৩, ৪:২৯ পূর্বাহ্ন /
২০২২ সালে ঢাকায় প্রতি দুই দিনে গড়ে একজন খুন

রাজধানীর আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটছে। এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) হিসাবই বলছে, ২০২২-এ রাজধানীতে প্রতি দুই দিনে খুন হয়েছেন একজন মানুষ। সব মিলে এ সময়ে হত্যাকাণ্ডের ঘটনায় মোট ১৭৩ জন খুন হয়েছেন, যা ২০২১ সালের চেয়ে ২১টি বেশি।

এছাড়া ছিনতাই-ডাকাতিসহ নানা অপরাধে মামলা বেড়েছে ১৫ শতাংশ। ২০২১-এ মোট গ্রেপ্তার ছিলো ৫০ হাজার, যা পরের বছর বেড়ে হয় ৬১ হাজার ৪৯৪ জনে।

রাজধানীর মধ্যে সবচেয়ে বেশি অপরাধপ্রবণ ওয়ারী ও মিরপুর এলাকা। এছাড়া এ সময় রাজধানীতে বখাটে কিশোরদের দৌরাত্মও ছিল আলোচনায়। আইন-শৃঙ্খলা পরিস্থিতির এই অবনতিতে বিশেষজ্ঞরা সতর্ক করলেও, উদ্বেগজনক মনে করছে না ডিএমপি।

ডিএমপির ২০২২ সালের মামলা বিশ্লেষণে দেখা যাচ্ছে, ২০২১-এর তুলনায় হত্যাকাণ্ড বেশি ২১টি। সে বছর নানা অপরাধে মামলা হয়েছে ২৮ হাজার ৭৪৯টি, যা আগের বছরের চেয়ে ১৫ শতাংশ বেশি। আর চুরির মামলা বেড়েছে ২৮ শতাংশ। সবচেয়ে বেশি মামলা ছিল মাদকের, ১৬ হাজার ৩৫টি, তা মোট মামলার ৫৬ শতাংশ। আর ২০২১-এ যেখানে গ্রেপ্তার ছিল প্রায় ৫০ হাজার, পরের বছর তা বেড়ে হয় ৬১ হাজার ৪৯৪ জন। আপস…

তবে অপরাধ বাড়ার এ হারকে উদ্বেগের মনে করছেন না ডিএমপি। এ নিয়ে ডিএমপির ক্রাইম বিভাগের অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলছেন, দু-একটি বাদে প্রায় সব ঘটনারই রহস্য উন্মোচন হয়েছে।

এদিকে ডিএমপির ৮টি অপরাধ বিভাগের মধ্যে সবচেয়ে বেশি অপরাধপ্রবণ ওয়ারী ও মিরপুর। ২০২২-এ ওয়ারীতে ৩৭, আর মিরপুরে খুন হয়েছেন ৩১ জন। এর আগে ২০২১ সালেও খুনের ঘটনা বেশি ঘটেছে এই দুই এলাকাতে। এছাড়া সার্বিকভাবে অপরাধের ঘটনা বেশি ঘটেছে তেজগাঁওয়ে।

আইন-শৃঙ্খলা পরিস্থিতির এই অবনতিতে বিশেষজ্ঞরা সতর্ক করলেও, উদ্বেগজনক মনে করছে না ডিএমপি।