বাংলাদেশকে আর্থিকসহ ৫ খাতে সংস্কারের পরামর্শ বিশ্বব্যাংকের


hadayet প্রকাশের সময় : জানুয়ারী ২৩, ২০২৩, ৪:৩৮ পূর্বাহ্ন /
বাংলাদেশকে আর্থিকসহ ৫ খাতে সংস্কারের পরামর্শ বিশ্বব্যাংকের

আগামী ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশ হতে বাংলাদেশকে ৫টি অর্থনৈতিক সংস্কারের পরামর্শ দিয়েছেন বিশ্বব্যাংক এমডি এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ। রোববার বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে অংশীদারত্বের ৫০ বছরপূর্তি অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

আর্থিক খাতে কাঠামোগত সংস্কার, ভ্যাট ব্যবস্থা এবং কর ব্যবস্থার সংস্কার, রপ্তানি আয় বাড়াতে পণ্যের বহুমুখীকরণ, অবকাঠামো খাতে উন্নয়ন নিশ্চিত এবং সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনায় মনোযোগ দেওয়ার পরামর্শ দিয়েছেন সংস্থাটির এমডি এক্সেল ভ্যান।

তিনি বলেন, বলেন, উন্নত দেশের কাতারে যেতে সব ধরনের পদক্ষেপে সহযোগিতা করবে বিশ্বব্যাংক। বাংলাদেশের বেসরকারি খাতের উন্নয়নে বিশ্বব্যাংকের আরেক প্রতিষ্ঠান মিগা থেকে অর্থায়ন গ্যারান্টি দেয়া হবে বলে আশ্বাস দেন তিনি।

এছাড়া টেকসই অর্থনীতি নিশ্চিতে বেসরকারি খাতে নীতি সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন সম্পর্কে অ্যাক্সেল ভ্যান আরও বলেন, বাংলাদেশ বিশ্বকে দেখিয়েছে সফল উদ্ভাবনের মাধ্যমে অতিদ্রুত কীভাবে দারিদ্র্য দূর করা যায়, মানুষের উন্নয়ন, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু অভিযোজনে কীভাবে সফল হতে হয়। বিশ্বব্যাংক বাংলাদেশের সঙ্গে তার ৫০ বছরের অংশীদারত্ব এবং দেশটির উল্লেখযোগ্য উন্নয়ন যাত্রার অংশ হতে পেরে গর্বিত।

উল্লেখ্য, স্বাধীনতার পর থেকে বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগী বিশ্বব্যাংক। এ পর্যন্ত ব্যাংক প্রায় ৩৯ বিলিয়ন ডলার ঋণ সহায়তা দিয়েছে সংস্থাটি। যার বেশির ভাগই অনুদান বা স্বল্প সুদের ঋণ। বর্তমানে দেশে বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) সবচেয়ে বড় কর্মসূচি চলমান রয়েছে।