উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে দু’দিনের মাথায় ফের যুবক খুন


hadayet প্রকাশের সময় : মার্চ ১৯, ২০২৩, ৩:২৭ পূর্বাহ্ন / ৬৮
উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে দু’দিনের মাথায় ফের যুবক খুন

কক্সবাজারে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুর্বৃ্ত্তদের গুলিতে এক রোহিঙ্গা যুবক নিহত হয়েছে। শনিবার সন্ধ্যা সাড়ে ৭ টায় উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের বালুখালী-১২ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের জি-৭ ব্লকে এ ঘটনা ঘটে।

নিহত মোহাম্মদ মাহবুব ওরফে হাফেজ মাহবুব (২৭) উখিয়ার ময়নারঘোনা ১৯ নম্বর রোহিঙ্গা আশ্রয় শিবিরের ডি-৯ ব্লকের বাসিন্দা সৈয়দ আমিনের ছেলে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি শেখ মোহাম্মদ আলী জানান, শনিবার সন্ধ্যায় বালুখালী ১২ নম্বর রোহিঙ্গা আশ্রয় শিবিরের জি-৭ ব্লকে কতিপয় স্থানীয়দের সঙ্গে আলাপ করছিলেন মোহাম্মদ মাহবুব। একপর্যায়ে ৫-৭ জন মুখোশধারী সেখান থেকে তাকে তুলে নিয়ে যায়। কিছুদূর নেওয়ার পর মোহাম্মদ মাহবুবকে লক্ষ্য করে তারা বুকে পরপর দুটি গুলি ছোড়ে। খবর পেয়ে এপিবিএন পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে দুর্বৃৃত্তরা পালিয়ে যায়।

ওসি জানান, গুলিবিদ্ধ ব্যক্তিকে স্থানীয়রা উদ্ধার করে বালুখালী-১২ নম্বর আশ্রয় শিবির সংলগ্ন এমএসএফ হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করেন। এরপর সেখানে আনা হলে জরুরি বিভাগের চিকিৎসক রাতে তাকে মৃত ঘোষণা করেন।

শেখ মোহাম্মদ আলী জানান, মোহাম্মদ মাহবুব রোহিঙ্গা আশ্রয় শিবিরে অপরাধকর্মের বিরোধিতা এবং স্থানীয় প্রশাসনকে তথ্য দিয়ে সহায়তা করতো। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, রোহিঙ্গা আশ্রয় শিবিরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রত্যাবাসনবিরোধী গ্রুপ এ খুনের ঘটনা ঘটিয়েছে। ঘটনায় জড়িতদের শনাক্ত করে গ্রেফতারে পুলিশ অভিযান চালাচ্ছে বলে জানান ওসি।

ওসি শেখ মোহাম্মদ আলী আরও জানান, নিহতের লাশ ময়না তদন্তের জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৫ ও ১৬ মার্চ পরপর দু’দিন রোহিঙ্গা ক্যাম্পে দুই রোহিঙ্গা যুবককে গুলি করে ও জবাই করে হত্যা করা হয়। এর আগে গত ৬ ও ৭ মার্চ ক্যাম্পে এক কমিউনিটি নেতাসহ দুই রোহিঙ্গাকে খুন করে সন্ত্রাসীরা।  এছারা এ মাসে রোহিঙ্গা ক্যাম্পে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কমপক্ষে বিশটিরও বেশি গোলাগুলির ঘটনা ঘটেছে।