রাশিয়ার ঋণ ইউয়ানে পরিশোধ করবে বাংলাদেশ


hadayet প্রকাশের সময় : এপ্রিল ১৮, ২০২৩, ৮:৩৫ পূর্বাহ্ন / ২৭
রাশিয়ার ঋণ ইউয়ানে পরিশোধ করবে বাংলাদেশ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করতে রাশিয়া থেকে নেওয়া ঋণ চীনের মুদ্রা ইউয়ান ব্যবহার করে পরিশোধের অনুমোদন দিয়েছে বাংলাদেশ। রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা থাকায় মার্কিন ডলারে পরিশোধ করা সম্ভব নয় বলে এই সিদ্ধান্ত।

বাংলাদেশের অর্থ মন্ত্রনালয়ের এক কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

রাশিয়ান পারমাণবিক কেন্দ্র নির্মাণকারীকে ৩১৮ মিলিয়ন মার্কিন ডলারের অর্থ চীনা মুদ্রায় পরিশোধ করা হবে। ঋণ পরিশোধের জন্য চীনা মুদ্রা ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হলেও লেনদেন এখনও সম্পূর্ণ হয়নি বলে জানান ওই কর্মকর্তা। কূটনৈতিক সংবেদনশীলতার কথা উল্লেখ করে এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানাননি তিনি।

তবে, এই সিদ্ধান্তের মাধ্যমে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে এক বছরেরও বেশি সময় ধরে চলমান অর্থপ্রদানের অচলাবস্থার সমাধান হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপর নিষেধাজ্ঞার কারণে গত বছর বহুল প্রচলিত অর্থ লেনদেন পদ্ধতি সুইফট ব্যবস্থা রাশিয়ায় নিষিদ্ধ করার পর বাংলাদেশ ডলার ব্যবহার করে বিদ্যুৎ কেন্দ্রের জন্য রাশিয়াকে অর্থ প্রদান করতে পারেনি

পাবনার রূপপুরে ১২ দশমিক ৫৬ বিলিয়ন ডলারের এ প্রকল্প নির্মাণ করছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক কোম্পানি রোসাটম। দুটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মধ্যে প্রথমটির নির্মাণকাজ চলছে।

প্রকল্প বাস্তবায়ন শেষ হলে এ বিদ্যুৎকেন্দ্র থেকে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।

এ প্রকল্পের ৯০ শতাংশ অর্থায়ন রাশিয়ান ঋণের মাধ্যমে করা হয়েছে। ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৮ বছরের মধ্যে বাংলাদেশকে এ ঋণ পরিশোধ করতে হবে।