রাজধানীবাসীর জন্য সুখবর, ঢাকার বাতাস আজ ‘ভালো’


hadayet প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৯, ২০২৩, ৪:২৪ পূর্বাহ্ন /
রাজধানীবাসীর জন্য সুখবর, ঢাকার বাতাস আজ ‘ভালো’

দুই দিন ধরে থেমে থেমে বৃষ্টি হচ্ছে রাজধানীতে। আজ মঙ্গলবার সকালেও ঝিরঝির বৃষ্টি পড়ছে। আর বৃষ্টি হলে ঢাকার বাতাস তার সুফল পায়। আজও তাই হয়েছে। তবে আজকের দিনটি একটু ভিন্ন রকম। সাধারণত জুলাই ও আগস্টের বৃষ্টির দিনে ঢাকার বাতাস অপেক্ষাকৃত ভালো থাকে। কিন্তু এবার তা হয়নি। অনেক দিন পর আজ ‘ভালো’বাতাস পেল রাজধানীবাসী।

আজ সকাল ৯টায় বায়ুদূষণে বিশ্বের ১০৯টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ৫৮তম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স—একিউআই) এ সময় ঢাকার স্কোর ৪৮। বায়ুর মান শূন্য থেকে ৫০ পর্যন্ত হলে তাকে ‘ভালো’ বলা হয়।

আজ সকাল ৯টার দিকে দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় শীর্ষে ছিল ইন্দোনেশিয়ার জাকার্তা। একিউআই সূচকে শহরটির স্কোর ছিল ১৬৫। দ্বিতীয় স্থানে থাকা সংযুক্ত আরব আমিরাতের স্কোর ১৫৬।

আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান। তারা নিয়মিত দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।

বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

স্টামফোর্ড ইউনিভার্সিটির বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) চেয়ারম্যান আহমদ কামরুজ্জামান মজুমদার আজ প্রথম আলোকে বলেন, জুলাই ও আগস্ট মাসেও এ বছর আমরা ভালো বাতাস পাইনি একদিনও। সেদিক থেকে আজকের দিনটি বিশেষ একটি দিন। তবে এটা হয়েছে মূলত বৃষ্টির কারণে। ঢাকায় বায়ু দূষণের উৎসগুলোর নিয়ন্ত্রণে তেমন কোনো উদ্যোগ আসলে নেই।

ঢাকায় গত জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।