ইবতেদায়ি মাদরাসা এমপিওর আওতায় আনা হবে: শিক্ষামন্ত্রী


admin প্রকাশের সময় : অগাস্ট ৩১, ২০২০, ৬:০৮ অপরাহ্ন / ২০
ইবতেদায়ি মাদরাসা এমপিওর আওতায় আনা হবে: শিক্ষামন্ত্রী

 শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আশ্বাস দিয়েছেন দ্রুত যাচাই-বাছাই করে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের এমপিওভুক্তির আওতায় আনা হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সম্মতি রয়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রী আজ সোমবার শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইরাব) আয়োজনে এক অনলাইন সেমিনারে এ কথা বলেন। এ সময় মন্ত্রী বলেন, ‘স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার শিক্ষকদের এমপিওভুক্তির আওতায় আনা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বিষয়ে সম্মতি রয়েছে। যাচাই-বাছাইয়ের মাধ্যমে এসব প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্তি করা হবে’।

এ সময় তিনি আরো বলেন, ‘ইবতেদায়ি শিক্ষকদের মানবিক জীবন-যাপনের বিষয়টি আমরা অবগত আছি। এসব মাদরাসাগুলোকে এমপিওভুক্তিতে আনার কাজ শুরু করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে সম্মতি দিয়েছেন। এটি নিয়ে কাজ চলমান রয়েছে। যাচাই-বাছাইয়ের মাধ্যমে যোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় নিয়ে আসা হবে।’

মন্ত্রী বলেন, ‘সকল শিক্ষার্থীকে শুধু পড়াশোনা করে চাকরি খুঁজলে চলবে না, তাকে উদ্যোক্তা হতে হবে। এ জন্য আমরা সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষাকে সবচেয়ে বেশি জোর দিয়েছি। সাধারণ শিক্ষার মধ্যে সিলেবাসে বাধ্যতামূলক একটি কারিগরি ট্রেড অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০২১ সাল থেকে এটি কার্যকর করার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে তা সম্ভব হচ্ছে না।’

ইরাবের সভাপতি মোসতাক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ডক্টর মোরাদ হোসেন মোল্লা, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আবুল কাশেম প্রমুখ। অনুষ্ঠাটি সঞ্চালনা করেন- ইরাবের সাধারণ সম্পাদক নিজামুল হক।