এবার ১০ হাজার কর্মী ছাঁটাই করবে অ্যামাজন


hadayet প্রকাশের সময় : নভেম্বর ১৭, ২০২২, ৩:৫৭ পূর্বাহ্ন / ১০
এবার ১০ হাজার কর্মী ছাঁটাই করবে অ্যামাজন

মন্দায় চলছে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। তাই মন্দা সামাল দিতে টুইটার, ফেসবুকের পর এবার তারাও হাঁটতে চলেছে গণছাঁটাইয়ের পথে। প্রায় ১০ হাজার কর্মী ছাঁটাই করতে পারে সংস্থাটি। এই সপ্তাহ থেকেই ছাঁটাই প্রক্রিয়া শুরু হবে বলে জানানো হয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে।

প্রতিবেদনে জানিয়েছে, সম্প্রতি একটি মাসিক রিভিউ করেছে অ্যামাজন। সেখানে দেখা গেছে এমন কিছু ইউনিট আছে যা একেবারেই লাভজনক নয়। তাই সেইসব ইউনিট থেকে কর্মী ছাঁটাই করে খরচ কমাতে চাইছে অ্যামাজন।

প্রতিবেদনে আরও উঠে এসেছে যে, বিশ্বের অন্যতম বড় ই-কর্মাস জায়ান্ট এবার তাদের ডিভাইস অ্যালেক্সার ব্যবসার দিকে মনোনিবেশ করতে চাইছে। সেই পরিকল্পনার খরচ কমানোর বিষয়টি উঠে আসে।

গত ৯ নভেম্বর একসঙ্গে ফেসবুকের ১১ হাজার কর্মীকে ছাঁটাই করেছিলেন জাকারবার্গ। যা প্রতিষ্ঠানটির প্রায় ১৩ শতাংশ। এর আগে টুইটারের দায়িত্ব নেওয়ার পরেই প্রথম গণছাঁটাইয়ের পথে হেঁটেছিলেন ইলন মাস্ক। এক সপ্তাহের মধ্যে প্রতিষ্ঠানটির ৫০ শতাংশ কর্মী ছাঁটাই করেছিলেন তিনি।

এবার অ্যামাজনও সেই পথেই যাচ্ছে। যা এই সংস্থাটির ইতিহাসে সবচেয়ে বড় গণছাঁটাই হতে চলেছে। বিশ্বজুড়ে এই ই-কমার্স সংস্থার সঙ্গে যুক্ত কর্মীর সংখ্যা প্রায় ১৬ লাখ। এদের অধিকাংশই বেতন পান ঘণ্টায় কাজের ভিত্তিতে।