আইফোন ১৬ সিরিজ উন্মোচন, থাকছে অ্যাপল ইন্টেলিজেন্স সুবিধা


hadayet প্রকাশের সময় : সেপ্টেম্বর ১০, ২০২৪, ৪:৪৩ পূর্বাহ্ন /
আইফোন ১৬ সিরিজ উন্মোচন, থাকছে অ্যাপল ইন্টেলিজেন্স সুবিধা

আইফোন ১৬ সহ অন্যান্য নতুন মডেলের অ্যাপল পণ্য উন্মোচন করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ‘ইটস গ্লো টাইম’ অনুষ্ঠানে নতুন পণ্য প্রকাশ করা হয়। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনলাইনে সরাসরি দেখা গেছে অনুষ্ঠানটি।

আইফোন মানেই বড় চমক। প্রতিবছর আইফোনের নতুন সিরিজ বাজারে নিয়ে আসে অ্যাপল। আইফোনের নতুন এই সংস্করণের অপেক্ষায় থাকে বিশ্বের কোটি গ্রাহক ও প্রযুক্তি প্রেমিরা। স্থানীয় সময় সোমবার (৯ সেপ্টেম্বর) সকাল ১০টায় শুরু হওয়া অনুষ্ঠানে নতুন মডেলের আইফোন ১৬ সহ অন্যান্য অ্যাপল পণ্য উন্মোচন করে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল।

প্রযুক্তিবিদদের মতে, দেড় দশকের ইতিহাস ভেঙে এই প্রথম অ্যাপল ইন্টেলিজেন্স এর সুবিধা যুক্ত করা হয়েছে এই সিরিজে। ফ্রি আপগ্রেড করে অ্যাপল ইন্টেলিজেন্স এর কল্যানে নানা টুলস পাবেন আইফোন সিক্সটিন ব্যবহারকারীরা
এই সিরিজে প্রসেসর হিসেবে থাকছে অ্যাপলের এ এইটটিন চিপসেট। অবিশ্বাস্য আপগ্রেড করা হয়েছে ক্যামেরা ফিচারে। জীবন রাঙাতে থাকছে ফোরটি এইট মেগাপিক্সেল আলট্রাওয়াইড তিন ক্যামেরা। নতুন আইফোন সিরিজের ফোনগুলোর সাইড প্যানেলে যুক্ত হতে যাচ্ছে অ্যাকশন ও ক্যাপচার বাটন। সেলফি তোলার কাজটিকে সহজ করতে ক্যাপচার বাটন এবং অ্যাকশন বাটন দিয়ে ব্যবহারকারীরা আরও সহজে আইফোনের বিভিন্ন ফাংশন নিয়ন্ত্রণ করতে পারবেন।
 
আইফোন সিক্সটিন ৬ দশমিক ১ ইঞ্চি এবং সিক্সটিন প্লাস মডেলে ৬ দশমিক ৭ ইঞ্চি, আইফোন সিক্সটিন প্রো ৬ দশমিক ৩-ইঞ্চি এবং প্রো ম্যাক্স মডেলে ৬ দশমিক ৯-ইঞ্চি ডিসপ্লে পাবেন ব্যবহারকারীরা। ওলেড প্যানেলের কারনে আইফোনের সবচেয়ে উজ্জ্বল ডিসপ্লেও হবে আইফোন প্রো ম্যাক্স। সাদা, কালো, গোলাপী, নীল ও সবুজ এই পাঁচ রংয়ের আইফোন সিক্সটিন থাকছে ওয়াটার ও ডাস্ট প্রতিরোধক সুবিধা।
এখন থেকে জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটি-এর উন্নত ফিচারগুলো অ্যাক্সেস করা যাবে আইফোন থেকেই। সিরি-কে ব্যবহার করে চ্যাটজিপিটি’র সাথে সহজেই যুক্ত হতে পারবেন ব্যবহারকারীরা। আইফোন সিক্সটিন এর পাশাপাশি অ্যাপল তাদের নতুন মডেলের আ্যাপল ওয়াচ ১০ সিরিজ এবং এয়ারপডস ৪, ল্যাপটপ সহ অন্যান্য নতুন পন্য উন্মোচন করে।
 
আইফোন সিক্সটিন -এর দাম শুরু হবে ৭৯৯ ডলার থেকে। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯৬ হাজার টাকা। এখন থেকেই অ্যাপলের নতুন পণ্য প্রি অর্ডার করা যাবে এবং আগে আসলে আগে পাবেন ভিত্তিতে ফোন ডেলিভারি শুরু হবে ২০ সেপ্টেম্বর থেকে।