ইসরাইলি বাহিনীর গুলিতে আরও এক ফিলিস্তিনি নিহত


hadayet প্রকাশের সময় : জানুয়ারী ২৬, ২০২৩, ৪:২২ পূর্বাহ্ন / ৮৬
ইসরাইলি বাহিনীর গুলিতে আরও এক ফিলিস্তিনি নিহত

অধিকৃত পশ্চিমতীরে আবারও ইসরাইলি বাহিনীর গুলিতে এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। বুধবার (২৫ জানুয়ারি) জেনিন শহরের একটি শরণার্থী শিবিরের কাছে এ ঘটনা ঘটে। তেল আবিবের দাবি, সেনাদের লক্ষ্য করে চালানো ছুরি হামলা থেকে জীবন বাঁচাতে গুলি চালায় তারা।

অধিকৃত পশ্চিমতীর যেন এখন পরিণত হয়েছে মৃত্যুকূপে। প্রায় প্রতিদিনই অঞ্চলটিতে সহিংসতার খবর পাওয়া যাচ্ছে। ইসরাইলি বাহিনীর হাতে প্রাণ হারাচ্ছেন নিরীহ ফিলিস্তিনিরা। চলতি সপ্তাহে দ্বিতীয় দিনের মতো রক্ত ঝড়ল পশ্চিমতীরে। বুধবার অঞ্চলটির জেনিন শহরের শরণার্থী শিবিরের কাছে একটি নিরাপত্তা চৌকিতে ইসরাইলি বাহিনীর গুলিতে এক ফিলিস্তিনি যুবক নিহত হয়েছেন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ওই যুবককে লক্ষ্য করে গুলি চালালে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। প্রতিবাদ জানিয়ে পশ্চিমতীরে প্রতিবাদ-বিক্ষোভ করেছেন শত শত মানুষ। তবে তেল আবিবের দাবি, সেনাদের লক্ষ্য করে ছুরি নিয়ে হামলা চালাতে গেলে জীবন বাঁচাতে পাল্টা গুলি চালায় ইসরাইলি সেনারা। এ ঘটনার একটি সিসিটিভি ফুটেজও প্রকাশ করেছে তারা।

এর মধ্যেই ফিলিস্তিনি ভূখণ্ডে সংঘাত বন্ধ করতে কার্যকরী পদক্ষেপ নেয়ার জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে জর্ডান। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক বৈঠকে এই আহ্বান জানান জর্ডানের রাজা আবদুল্লাহ। নেতানিয়াহু সরকার পুনরায় ক্ষমতায় আসার পর থেকেই উত্তেজনা বেড়েছে ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে। চলতি বছরের প্রথম ২৫ দিনে ইসরাইলি বাহিনীর গুলিতে নিহত হয়েছেন অন্তত ১৯ ফিলিস্তিনি।