মার্চের তুলনায় মে মাসে ডেঙ্গু রোগী সাড়ে ৮ গুণ বেড়েছে


hadayet প্রকাশের সময় : মে ৩১, ২০২৩, ৩:০৬ পূর্বাহ্ন / ১৬
মার্চের তুলনায় মে মাসে ডেঙ্গু রোগী সাড়ে ৮ গুণ বেড়েছে

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা আবারও বাড়ছে। চলতি বছরের মার্চে সর্বনিম্ন ১১১ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়। মে মাসে এই সংখ্যা প্রায় ৮.৪৭ গুণ বেড়েছে। চলতি মাসে সর্বোচ্চ ৯৪১ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

এর মধ্যে গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের বিজ্ঞপ্তিতে বলা হয়, এদিন সকাল ৮টা পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় নতুন ৮৪ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে।

কন্ট্রোল রুমের প্রকাশিত বিগত কয়েক মাসের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, জানুয়ারি মাসে ডেঙ্গু রোগী ছিল ৫৬৬ জন। সে সংখ্যা ফেব্রুয়ারিতে কমে ১৬৬ জন নতুন ডেঙ্গু রোগী শনাক্ত হয়। মার্চ মাসে সর্বনিম্ন ১১১ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়।

এপ্রিলে এই সংখ্যা ছিল ১৪৩ জন। আর মে মাসে সেই সংখ্যা এক লাফে ৯৪১ জনে এসে দাঁড়িয়েছে। সব মিলিয়ে চলতি বছরে এক হাজার ৯২৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

নতুন ভর্তি রোগীসহ বর্তমানে দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে মোট ডেঙ্গু রোগীর সংখ্যা ২৪৬ জন।

এর মধ্যে ঢাকার ৫৩টি হাসপাতালে চিকিৎসাধীন আছে ২০৭ জন ও অন্যান্য বিভাগে ভর্তি রোগীর সংখ্যা ৩৯ জন।

গতকালের বিজ্ঞপ্তিতে বিগত ২৪ ঘণ্টায় কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে চলতি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে দুজন। জানুয়ারিতে এই মৃত্যুর সংখ্যা ছিল ৯ জন, ফেব্রুয়ারিতে তিনজন, মার্চে শূন্য এবং এপ্রিলে দুজন মারা গেছে। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা ১৩ জনে দাঁড়িয়েছে।

গত বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে ২৮১ জন।

এদিকে গতকাল কক্সবাজারের রামু উপজেলার চেইন্দা গ্রামে বেসরকারি উদ্যোগে হোপ ম্যাটার্নিটি অ্যান্ড ফিস্টুলা হাসপাতাল উদ্বোধন করতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গত বছরের তুলনায় এ বছর ডেঙ্গুর প্রকোপ বেড়েছে বলে সতর্ক করেন।

তিনি বলেন, দেশের প্রতিটি হাসপাতালে ডেঙ্গু রোগীর জন্য আলাদা ওয়ার্ড করা হয়েছে। আর এই রোগের হটস্পট কক্সবাজার এবং রোহিঙ্গা ক্যাম্পে আলাদা নজরদারি রয়েছে। রোহিঙ্গা ক্যাম্প থেকে যাতে বাইরে ডেঙ্গু না ছড়ায় সে ব্যাপারে সজাগ রয়েছে স্বাস্থ্য বিভাগ। একই সঙ্গে সারা দেশের স্বাস্থ্য বিভাগকে ডেঙ্গু রোগের বিস্তার রোধে জরুরি নির্দেশনা দেওয়া হয়েছে।