ঈদুল আজহার পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকবে: শিক্ষামন্ত্রী


hadayet প্রকাশের সময় : মে ১৫, ২০২৪, ৫:২১ পূর্বাহ্ন / ১৮
ঈদুল আজহার পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকবে: শিক্ষামন্ত্রী

পবিত্র ঈদুল আজহার পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখতে হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। রোববার (১২ মে) সচিবালয়ে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

মন্ত্রী জানান, এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ৪ শতাংশ। এরমধ্যে ছেলেদের পাশের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ ও মেয়েদের পাসের হার ৮৪ দশমিক ৪৭। পাশাপাশি এবার ছেলেদের তুলনায় মেয়েরা বেশি জিপিএ-৫ পেয়েছে।

তিনি বলেন, এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় সারাদেশে মোট পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮২ হাজার ১২৯ জন। পাসের হার বৃদ্ধি পেয়েছে ২ দশমিক ৬৫ শতাংশ। আর ছাত্রের চেয়ে ১৫ হাজার ৪২৩ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

চাকরির বয়সসীমা ৩৫ করার দাবিতে আন্দোলনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, এখানে সংঘাতমূলক পরিস্থিতি সৃষ্টি করতে চাচ্ছে, এটা অত্যন্ত দুঃখজনক। আন্দোলনের নামে অস্থিতিশীলতা সৃষ্টি কাম্য নয়। আর এটা নিয়ে আমি আলোচনা করে জানতে পেরেছি- যাদের বয়স ৩০ বছর তাদের মাত্র এক শতাংশ চাকরি পায়, সেখানে ৩৫ করা হলে আর কি-বা হবে। এ ছাড়া আমার সুপারিশের পর সংসদে জনপ্রশাসন মন্ত্রী ব্যাখ্যা দিয়েছেন। তাই নতুন করে আমার সুপারিশ নিয়ে বিভ্রান্তি ছড়ানো ঠিক নয়।

উল্লেখ্য, এবার এসএসসি ও সমমানের ফলে ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ। পাশাপাশি চট্টগ্রাম বোর্ডে ৮২ দশমিক ৮০ শতাংশ, বরিশাল বোর্ডে ৮৯ দশমিক ৯৩ শতাংশ, যশোর বোর্ডে ৯২ দশমিক ৩২ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে ৮৪ দশমিক ৯৩ শতাংশ, রাজশাহী বোর্ডে ৮৯ দশমিক ২৫ শতাংশ, কুমিল্লা বোর্ডে ৭৯ দশমিক ২৩ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৭৮ দশমিক ৪০ শতাংশ, সিলেট বোর্ডে পাসের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডে পাসের ৮১ দশমিক ৩৮ শতাংশ ও মাদরাসা বোর্ডে ৭৯ দশমিক ৬৬ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।