পাল্লা দিয়ে বাড়ছে করোনা ও ডেঙ্গু


hadayet প্রকাশের সময় : সেপ্টেম্বর ২১, ২০২২, ৬:২০ পূর্বাহ্ন /
পাল্লা দিয়ে বাড়ছে করোনা ও ডেঙ্গু

দেশে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরের রোগীও। উভয় রোগে হাসপাতালগুলোতে রোগীর চাপ বাড়ছে। টানা দ্বিতীয় দিনের মতো করোনার শনাক্ত ৬শ’র উপরে। গত এক সপ্তাহে করোনা  শনাক্ত বেড়েছে ২৮ দশমিক ৩ শতাংশ। হঠাৎ করে করোনায় একদিনে পাঁচ জনের মৃত্যু হয়েছে। এর আগে সর্বশেষ গত ২৭শে জুলাই পাঁচ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য বিভাগ। অন্যদিকে গতকাল হাসপাতালে রেকর্ডসংখ্যক ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চলতি বছরে সর্বোচ্চ ৪৩৮ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ঘণ্টায় ১৮ জনের বেশি ডেঙ্গু রোগী আসছে হাসপাতালে।

গতকাল স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ২৪ ঘণ্টায় করোনায় আরও ৫ জনের মৃত্যু হয়েছে। দেশে এ পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ৩৪৫ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন ৬১৪ জন রোগী শনাক্ত হয়েছেন। আগের দিন এই সংখ্যা ছিল ৬০১ জন। ৬১৪ জনের মধ্যে রাজধানীতেই ৪৬২ জন শনাক্ত হয়েছেন।

সর্বশেষ গত ২৮শে জুলাই এর চেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল একদিনে। সেদিন ৬১৮ জনের শরীরে সংক্রমণ ধরা পড়ার তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। করোনা শনাক্তের হার ১২ দশমিক ৭৩ শতাংশ পৌঁছেছে। আগের দিন শনাক্তের হার ছিল ১১ দশমিক ৬০ শতাংশ। নতুন শনাক্ত নিয়ে সরকারি হিসাবে এ পর্যন্ত মোট শনাক্ত ২০ লাখ ১৮ হাজার ৮২৯ জন। গত ২৪ ঘণ্টায় ২৮৩ জন এবং এখন পর্যন্ত ১৯ লাখ ৬১ হাজার ২৬০ জন সুস্থ হয়ে উঠেছেন। দেশে ৮৮১টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৮৩১টি নমুনা সংগ্রহ এবং ৪ হাজার ৮২৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ১ কোটি ৪৮ লাখ ৩২ হাজার ১৮৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১২ দশমিক ৭৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ১৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৫  শতাংশ।  ২৪ ঘণ্টায় ৩ জন পুরুষ ও ২ জন নারী মারা গেছেন। দেশে মোট পুরুষ মারা গেছেন ১৮ হাজার ৭৩১ জন এবং নারী ১০ হাজার ৬১৪ জন। নতুন শনাক্তের মধ্যে ঢাকা মহানগরের রয়েছেন ৪৬২ জন। গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে রয়েছেন ৪৯৪ জন, ময়মনসিংহ বিভাগে ১৮ জন, চট্টগ্রাম বিভাগে ২৪ জন, রাজশাহী বিভাগে ৩৮ জন, রংপুর বিভাগে ৫ জন, খুলনা বিভাগে ৮ জন, বরিশাল বিভাগে ২০ জন এবং সিলেট বিভাগে ৭ জন রোগী শনাক্ত হয়েছেন। ২৪ ঘণ্টায় রেকর্ড ৪৩৮ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি: ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রেকর্ড ৪৩৮ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। সব মিলিয়ে সারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি থাকা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৬০ জনে। চলতি মাসে ডেঙ্গু রোগী ও মৃত্যু আগস্টে মাসের চেয়ে দ্বিগুণ বেড়েছে। এবছর ডেঙ্গু জ্বরে ৪৫ জনের মৃত্যু হয়েছে। চলতি মাসেই মারা গেছেন ২৪ জন। যা আগস্ট মাসে ছিল ১১ জন। সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে গতকাল  হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৪৩৮ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৩১৫ জন এবং ঢাকার বাইরে ১২৩ জন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ৪৩৮ জনসহ বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৬০ জনে। ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ১ হাজার ১৯১ জন এবং ঢাকার বাইরে ৩৬৯ জন। এতে আরও বলা হয়েছে, চলতি বছরের ১লা জানুয়ারি থেকে ২০শে সেপ্টেম্বর পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি ছিলেন ১২ হাজার ৭ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছিলেন ১০ হাজার ৪০২ জন। এই বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে ৪৫ জনের মৃত্যু হয়েছে।