প্রখ্যাত পরিচালক আজিজুর রহমান বুলি আর নেই


hadayet প্রকাশের সময় : অক্টোবর ২৪, ২০২২, ৭:৩১ পূর্বাহ্ন / ১৭
প্রখ্যাত পরিচালক আজিজুর রহমান বুলি আর নেই

বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক আজিজুর রহমান বুলি মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার (২৪ অক্টোবর) ভোরে রাজধানীর উত্তরার রেড কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

পরিচালক অপূর্ব রানা এ তথ্যটি নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর |

১৯৪৬ সালের ১ মে পুরান ঢাকার বংশালে জন্মগ্রহণ করেন প্রযোজক সমিতির সাবেক প্রভাবশালী সভাপতি আজিজুর রহমান বুলি। সিনেমাজগতে পরিচালক, প্রযোজক পরিচয়ের বাইরেও তার আরও একটি পরিচয় আছে; আর তা হলো চিত্রনায়ক মাহমুদ কলি তার ছোট ভাই এবং চিত্র নায়িকা অঞ্জনা তার স্ত্রী।

সত্তরের দশকে ‘নাচের পুতুল’ ছবিটি প্রযোজনার মাধ্যমে সিনেমা অঙ্গনে যাত্রা শুরু করেন তিনি। তবে ছবি পরিচালনা করতে শুরু করেন ১৯৮০ সালে মুক্তি পাওয়া ‘শেষ উত্তর’ দিয়ে। প্রথম সিনেমা দিয়েই দেশজুড়ে খ্যাতি অর্জন করতে পেরেছিলেন এ গুণী পরিচালক।

আজিজুর রহমান বুলির সিনেমায় নায়ক রাজ রাজ্জাক, সোহেল রানা, জসীম, ইলিয়াস কাঞ্চন, শবনম, শাবানা, নূতন, ববিতা, অলিভিয়া, অঞ্জনা, সুচরিতা, রোজিনা ছাড়াও অভিনয় করেছেন ভারতের শতাব্দী রায় ও রঞ্জিত মল্লিকের মতো তারকারা। সর্বশেষ এ নির্মাতাকে দেখা গিয়েছিল ‘বন্ধু যখন শত্রু’ সিনেমায়।

তার অধিকাংশ সিনেমা বিদেশে চিত্রায়িত হয়েছে। এ কারণে ইন্ডাস্ট্রিতে তিনি ‘পর্যটক-প্রযোজক-পরিচালক’ হিসেবেও পরিচিত ছিলেন। জীবদশায় ৫০টিরও বেশি চলচ্চিত্র প্রযোজনা ও পরিচালনা করেছিলেন আজিজুর রহমান বুলি।