প্রশ্নফাঁসের অপচেষ্টা করলে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী


hadayet প্রকাশের সময় : নভেম্বর ৬, ২০২২, ৭:০২ পূর্বাহ্ন /
প্রশ্নফাঁসের অপচেষ্টা করলে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

কেউ প্রশ্নফাঁসের অপচেষ্টা করলে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে শুরু হয়েছে। প্রশ্নফাঁসের কোনো আশঙ্কা নেই। কেউ এমন অপরাধে জড়িত হওয়ার চিন্তা করলে শাস্তির আওতায় আনা হবে।

রোববার (৬ নভেম্বর) সকাল ১১টায় বাংলা প্রথমপত্র পরীক্ষা দিয়ে শুরু হয়েছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা। এরপর কেন্দ্র পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি এসব কথা বলেন।

দীপু মণি বলেন, বিগত বছরগুলোর তুলনায় এবার প্রশ্নফাঁস ঠেকাতে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। গোয়েন্দা নজরদারি জোরদার করা হয়েছে। এবার কাউকে ছাড় দেয়া হবে না।

তিনি বলেন, নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন হলে একাডেমিক কোচিং সেন্টারের প্রয়োজনীয়তা থাকবে না। শিক্ষার্থীদের পড়াশোনার চাপ অনেক কমে যাবে।

এবার সংক্ষিপ্ত সিলেবাসে সূচি অনুযায়ী, সকাল শিফটের পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। আর বিকেল শিফটের পরীক্ষা দুপুর ২টায় শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

পরীক্ষার মোট ২ ঘণ্টা সময়ের মধ্যে এমসিকিউ/বহুনির্বাচনী পরীক্ষার সময় ২০ মিনিট এবং রচনামূলক/সৃজনশীল পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। দুই আবশ্যিক, তিনটি নৈর্বাচনিক ও চতুর্থ বিষয়ের পরীক্ষা হচ্ছে। এমসিকিউ ও বর্ণনামূলক দুই অংশ মিলিয়ে সময় দুই ঘণ্টা।

এ বছর ২ হাজার ৬৪৯টি কেন্দ্রে ৯ হাজার ১৮১ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১২ লাখ ৩ হাজার ৪০৭ পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ৬ লাখ ২২ হাজার ৭৯৬ ছাত্র এবং ৫ লাখ ৮০ হাজার ৬১১ ছাত্রী।