আজীবন সম্মাননা পাচ্ছেন ডলি জহুর ও ইলিয়াস কাঞ্চন


hadayet প্রকাশের সময় : জানুয়ারী ১০, ২০২৩, ৫:৫৪ পূর্বাহ্ন /
আজীবন সম্মাননা পাচ্ছেন ডলি জহুর ও ইলিয়াস কাঞ্চন

প্রতি বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কারে চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য আজীবন সম্মাননা প্রদান করা হয়। এবার এ সম্মাননায় ভূষিত হতে যাচ্ছেন প্রখ্যাত অভিনয়শিল্পী ডলি জহুর ও ইলিয়াস কাঞ্চন।

২০২১ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তাদের এ সম্মনানা দেওয়া হবে। বিষয়টি এখনো গেজেট আকারে প্রকাশ না হলেও তথ্য মন্ত্রণালয় সূত্রে এমনটাই জানা গেছে।

আজীবন সম্মাননা পাওয়া প্রসঙ্গে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘যে কোনো পুরস্কারই আনন্দের। এখন পুরস্কার বা স্বীকৃতি নিয়ে আমার তেমন কোনো আগ্রহ নেই। তারপরও এবার আমাকে আজীবন সম্মাননা দেওয়া হচ্ছে, ভালো লাগছে। তবে সম্মাননা দেওয়ার ব্যাপারে একটি বিষয় আমাকে কষ্ট দেয়। সেটি হচ্ছে, যারা এ জাতীয় চলচ্চিত্র পুরস্কার কিংবা আজীবন সম্মাননা পায় তাদের পরে তেমন কোনো সুবিধা দেওয়া হয় না। বিষয়টি কর্তৃপক্ষের ভেবে দেখা উচিত।’

ডলি জহুর বলেন, ‘পুরস্কার তো অনেক আনন্দের বিষয়। আমিও আনন্দিত, তবে নিজের কাছে আবার একটু কেমন যেন লাগছে। আজীবন সম্মাননায় ভূষিত হয়ে মনে হয় আমার বয়স বেড়ে গেছে। কারণ এর পর তো আর কোনো বড় সম্মাননা নেই। তবে আমার বয়স বাড়েনি আমি আরও অনেক কাজ করতে চাই। সবার কাছে দোয়া চাই।’

জানা গেছে, ২০২১ সালের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে সেরা সিনেমা লাল মোরগের ঝুঁটি ও নোনাজলের কাব্য, সেরা পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত, সেরা অভিনেতা যৌথভাবে সিয়াম আহমেদ ও মীর সাব্বির মাহমুদ, সেরা অভিনেত্রী যৌথভাবে আজমেরী হক বাঁধন এবং তাসনুভা তামান্না ছাড়াও তৌকীর আহমেদ, ফজলুর রহমান বাবু, শম্পা রেজা, জয়রাজ, মিলন ভট্ট, সুজেয় শ্যাম, প্রয়াত গাজী মাজহারুল আনোয়ার, নির্মাতা নূরুল আলম আতিকও পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন।