মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত শীত ও গরম পাশাপাশি থাকবে


hadayet প্রকাশের সময় : জানুয়ারী ২৮, ২০২৩, ৪:১৪ পূর্বাহ্ন / ১৭
মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত শীত ও গরম পাশাপাশি থাকবে

কয়েক দিন ধরে দেশজুড়ে বাড়ছে তাপমাত্রা। এরই মধ্যে রাজধানীতে পড়তে শুরু করেছে গরম। তবে আগামী দুই দিন পর দেশের কোথাও কোথাও আবারও শীত পড়তে শুরু করবে। শীত কয়েক দিন স্থায়ী হওয়ার পর ফের গরম বাড়বে। এভাবে থেমে থেমে শীত আর গরম চলবে মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত। এদিকে গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে, ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। এক সপ্তাহ আগেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল এই জেলায়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, বর্তমানে আকাশ অনেকটা মেঘমুক্ত। পাশাপাশি কুয়াশাও কমে গেছে। এখন দিন বড় হয়ে গেছে প্রায় ৪৫ মিনিট। ফলে গরমের প্রভাব পড়তে শুরু করেছে। তবে আগামী দুই দিনের মধ্যে উত্তরের বাতাস ফের দেশের মধ্যে বইতে শুরু করতে পারে। ফলে শীত আর গরমের এই আচরণ মধ্য ফেব্রুয়ারি পর্যন্ত চলতে থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, গত কয়েক সপ্তাহ পর গতকাল দেশের মাত্র একটি জেলায় শৈত্যপ্রবাহ বয়ে গেছে। গতকাল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৪ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে, ৩১.৮ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে। যশোরে সর্বনিম্নের পর এখন সর্বোচ্চ তাপমাত্রা দেখা যাচ্ছে।

উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের বিহার ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ও তত্সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ফলে আজ শনিবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।