ঢাকার বাতাস আজও ‘অস্বাস্থ্যকর’


hadayet প্রকাশের সময় : এপ্রিল ১০, ২০২৩, ৫:০০ পূর্বাহ্ন / ১১
ঢাকার বাতাস আজও ‘অস্বাস্থ্যকর’

দূষিত বাতাসের শহরের তালিকায় সোমবার ঢাকার অবস্থান ষষ্ঠ। সকাল ১০টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই-বায়ুর মান সূচক) স্কোর ১৬৩।

গত ফেব্রুয়ারি ও মার্চ মাসে বেশিসংখ্যক দিন অস্বাস্থ্যকর বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। এ ধারাবাহিকতা রয়েছে চলতি এপ্রিলেও। আইকিউ এয়ারের সূচকে গতকাল ঢাকার স্কোর ছিল ১৫৮।

একিউআই স্কোরে শীর্ষে আছে ভারতের দিল্লি, স্কোর ২৪০। দ্বিতীয় স্থানে পাকিস্তানের লাহোর, স্কোর ১৯৪। একই স্কোর নিয়ে তৃতীয় স্থানে আছে থাইল্যান্ডের চিয়াং মাই। চতুর্থ স্থানে আছে ইরানের তেহরান, স্কোর ১৭৭। পঞ্চমে চীনের বেইজিং, স্কোর ১৭২।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে দুই দশমিক পাঁচ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের ও ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।