বিশ্বকাপে ১০ দলের ১০ চ্যালেঞ্জ


hadayet প্রকাশের সময় : অক্টোবর ৫, ২০২৩, ৩:৫৪ পূর্বাহ্ন / ৬৮
বিশ্বকাপে ১০ দলের ১০ চ্যালেঞ্জ

ভারতের মাটিতে আজ মাঠে গড়াচ্ছে ক্রিকেটের সবচেয়ে বড় আসর আইসিসি বিশ্বকাপ। ৫০ ওভারের এ আসরে অংশ নিচ্ছে ক্রিকেট বিশ্বের সেরা ১০ দল। প্রতিটি দলই স্বপ্ন নিয়ে মাঠে নামছে। কারও স্বপ্ন শিরোপা, কারও সেমিফাইনাল, কোনো দল আবার আগের চেয়ে বেশি জয় পেলেই যেন মহাখুশি!

বিতর্ক ছাপিয়ে বিজয়ের প্রত্যয় বাংলাদেশের

দল ঘোষণা নিয়ে তুমুল বিতর্ক। তামিম ইকবালকে ছাড়াই বিশ্বকাপ খেলতে গেছে সাকিব আল হাসানের বাংলাদেশ। টাইগারদের লক্ষ্য সেমিফাইনাল। যদিও কাজটা অনেক কঠিন। তবে দুই প্রস্তুতি ম্যাচে বেশ ছন্দে ছিল লাল-সবুজরা। কদিন আগে এশিয়া কাপে যে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুবারের দেখায় দুবারই হেরেছে সেই লঙ্কানদের প্রথম প্রস্তুতি ম্যাচে রীতিমতো উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। ইংল্যান্ডের বিরুদ্ধে হারলেও দৃঢ় মনোবল নিয়ে লড়াই করেছেন টাইগাররা। এখন চূড়ান্ত লড়াইয়ের জন্য প্রস্তুত। বিশ্বকাপে ক্যারিশমেটিক পারফরম্যান্স দেখিয়েই সব বিতর্ককে মাটিচাপা দিতে মরিয়া ক্রিকেটাররা। এর আগে বিশ্বকাপে সর্বোচ্চ সাফল্য তিন জয়। এবার সেই রেকর্ড ভাঙার প্রত্যয় সাকিবদের।

ঘরের মাঠে ভারতের কাঁধে চাপের বোঝা

ভারতীয় দলটা খুবই ভারসাম্যপূর্ণ। তারকায় ভরপুর। বিরাট কোহলি, লোকেশ রাহুল, বুমরাহ, সিরাজের মতো ক্রিকেটার দলে। তার ওপর ঘরের মাঠে বিশ্বকাপ। তাই শিরোপা জয়ের ব্যাপারে টপ ফেবারিট রোহিত শর্মার দল। তবে স্বাগতিক হওয়াটা বাড়তি চাপও। ঘরের মাঠে অনুষ্ঠিত সব শেষ বিশ্বকাপে ২০১১ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এবারও ভক্তদের চাওয়া আরেকটি শিরোপা। আর এ বিষয়টিই রোহিতদের ওপর বাড়তি চাপ হিসেবে কাজ করতে পারে।

জস বাটলার

এবারও ইংল্যান্ডের ট্রাম্পকার্ড সেই স্টোকস

বেন স্টোকসের ক্যারিশমাতেই ২০১৯ সালে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছিল ইংল্যান্ড। এরপর ব্যস্ত সূচির কারণে ওয়ানডে থেকে অবসর নিয়েছিলেন এই তারকা। কিন্তু ক্যাপ্টেন জস বাটলার ও কোচ ব্রেন্ডন ম্যাককালাম মিলে আবারও ফিরিয়ে আনেন স্টোকসকে। এমনিতেই ইংল্যান্ড দলটা দুর্দান্ত। কিন্তু স্টোকস ফেরায় দলটা আরও ভয়ংকর হয়ে গেছে। তাই এবারও যদি ইংলিশ বিশ্বকাপ জয় করে অবাক হওয়ার কিছু থাকবে না।

সফল দল অস্ট্রেলিয়ার সাইকোলজি

অস্ট্রেলিয়ার কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড তার শিষ্যদের জানিয়ে দিয়েছেন, এনজয় কর, ট্রফি জেতো! চাপ নিতে একদমই নিষেধ করে দিয়েছেন। এই সাইকোলজি মাথায় নিয়েই এবারের বিশ্বকাপে খেলতে নামছেন প্যাট কামিন্স, স্টিভ স্মিথরা। পাকিস্তানের বিরুদ্ধ প্রস্তুতি ম্যাচেও দেখা গেছে ক্রিকেটাররা খুবই ফানি মুডে খেলছেন। যদিও চূড়ান্ত লড়াই আর প্রস্তুতি ম্যাচ তো এক নয়। তবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা শিরোপা জয়ের ব্যাপারে মরিয়া। কিন্তু ক্রিকেটাররা কোচের সাইকোলজি কতক্ষণ মেনে চলতে পারবেন!

তারুণ্যনির্ভর শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা দলটি খুবই তারুণ্যনির্ভর। এশিয়া কাপের ফাইনাল ম্যাচটি বাদ দিলে তারা দুর্দান্ত খেলেছে। টানা ১৩ ম্যাচ জয়ের দারুণ রেকর্ড গড়েছে। তবে ফাইনালে তারা ভারতের বিরুদ্ধে রীতিমতো বিধ্বস্ত হয়। সে ধকল থেকে যেন কাটিয়ে উঠতে পারেনি। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচেও তারা বাংলাদেশ ও আফগানিস্তানের বিরুদ্ধে হেরে যায়। তারপরও দলকে সেমিফাইনালে দেখতে চান দেশটির কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরণ।

চোকার্স বদনাম ঘুচবে কি দক্ষিণ আফ্রিকার

দক্ষিণ আফ্রিকা বরাবরাই দল হিসেবে দুর্দান্ত। যে কোনো টুর্নামেন্টে তারা শুরুতে বেশ গর্জন করে। কিন্তু দারুণ ক্রিকেটও খেলে। কিন্তু তারপর হঠাৎ করেই হারিয়ে যায়। এ কারণেই সমর্থকরা এ দলটিকে ‘চোকার্স’ বলে। কিন্তু এবার কি এ বদনাম ঘোচাতে পারবে প্রোটিয়ারা! যদিও ভারতের মাটিতে তাদের প্রস্তুতিটা ঠিকঠাক হয়নি। আফগানদের বিরুদ্ধে ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেছে, দ্বিতীয় ম্যাচে কিউইদের বিরুদ্ধে হেরে গেছে!

বাবরের কাঁধে পাকিস্তানের আশা

ভারতের মাটিতে খেলা বলে এবার পাকিস্তানও ফেবারিট। কারণ, ভারতের সঙ্গে পাকিস্তানের কন্ডিশনের তো খুব একটা পার্থক্য নেই। তা ছাড়া এই মুহূর্তে র‌্যাঙ্কিংয়ে দুই তারা। ভারতের পরই পাকিস্তান। তা ছাড়া দলের বোলিং আক্রমণে রয়েছেন শাহিন আফ্রিদি, হারিস রউফের মতো পরীক্ষিত পেসার। যদিও ব্যাটিং নিয়ে দুঃচিন্তা কমেনি দলটির। তবে বাবর আজম, মোহাম্মদ রিজওয়ানরা দারুণ ফর্মে। তবে পাকিস্তানের আস্থার জায়গা তাদের ক্যাপ্টেন। বাবর আজম কি হতে পারবেন ’৯২-এর ইমরান খান!

আকাশছোঁয়া স্বপ্ন ডাচদের

শক্তির বিচারে কাগজে-কলমে ‘দুর্বল’ দল নেদারল্যান্ডস। তবে ডাচদের স্বপ্ন আকাশছোঁয়া! এ বিশ্বকাপে তাদের সেমিফাইনালে খেলার সামর্থ্য আছে বলে হুঙ্কার দিয়েছে দলটি। কয়েকদিন আগে নেদারল্যান্ডের কোচ বলেছেন, ‘আমার লক্ষ্য সেমিফাইনাল। এবার ৫-৬টা ম্যাচ জিতলেই তো শেষ চারে যাওয়া যাবে।’

বড় সাফল্যের খোঁজে আফগানরা

আফগানিস্তানের শক্তি তাদের বিশ্বসেরা তিন স্পিনার- রশিদ খান, মোহাম্মদ নবী এবং মুজিব উর রহমান। কিন্তু এই দলটির ব্যাটিং লাইনআপও এখন দুর্দান্ত। কয়েকজন তারকা পেসারও রয়েছেন। ফিল্ডিংও আগের চেয়ে অনেক ভালো আফগানদের। ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে উন্নতির ছাপ। প্রস্তুতি ম্যাচেও শ্রীলঙ্কাকে হারিয়েছে তারা। মূল লড়াইয়ে মাঠে নামার আগে বেশ উজ্জীবিত আফগানরা। এবার বড় সাফল্যের খোঁজে আফগানরা।

দলীয় সমন্বয়ই নিউজিল্যান্ডের শক্তি

নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন খেলতে পারছেন না প্রথম ম্যাচটি। তারপরও ব্ল্যাক ক্যাপসরা দারুণ এক দল। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- তিন বিভাগেই দুর্দান্ত। দুই প্রস্তুতি ম্যাচে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে তাদের বিশ্বকাপের প্রস্তুতিটাও হয়েছে অসাধারণ। তাই গত বিশ্বকাপের ফাইনালিস্টরা এবার শিরোপার অন্যতম দাবিদার। ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ম্যাচ দিয়েই কিউইরা তাদের বিশ্বকাপ মিশন শুরু করছে।