গাজায় প্রাণহানি প্রায় সাড়ে ১৭ হাজার


hadayet প্রকাশের সময় : ডিসেম্বর ৯, ২০২৩, ৫:১৭ পূর্বাহ্ন / ৪০
গাজায় প্রাণহানি প্রায় সাড়ে ১৭ হাজার

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর চলমান অভিযানে নিহতের সংখ্যা সাড়ে ১৭ হাজারের কাছাকাছি চলে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে।

শনিবার (৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা বলছে, জাতিসংঘের রিপোর্ট অনুযায়ী গাজা উপত্যকায় বৃহস্পতি ও শুক্রবারের (৭-৮ ডিসেম্বর) মধ্যে অন্তত ৩১০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। অভিযানের সময় ইসরায়েলি সামরিক বাহিনী ফিলিস্তিনের ঘনবসতিপূর্ণ গাজায় আকাশ, স্থল এবং সমুদ্র থেকে হামলা চালিয়েছে। এসব হামলায় গাজায় মৃতের সংখ্যা বেড়ে প্রায় ১৭ হাজার ৫০০ এর কাছাকাছি চলে গেছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, ৭ অক্টোবর থেকে গাজায় নিহতদের মধ্যে প্রায় ৭০ শতাংশই নারী ও শিশু। চলমান এই অভিযানে আহত হয়েছেন আরও অন্তত ৪৬ হাজার মানুষ।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে তৈরি ওই প্রতিবেদনে জাতিসংঘ বলছে, বৃহস্পতি ও শুক্রবার গাজা শহরের পূর্বে আল-দর্জ এলাকায় একটি বাড়িতে ইসরায়েলি আগুনে ৩০ জন নিহত হয়েছেন। অন্যদিকে গাজা শহরের পূর্বাঞ্চলে দুটি বাড়ি ধসে ৩৫ জন নিহত হয়েছেন।

এছাড়াও গাজার মধ্যাঞ্চলে নুসিরাত শরণার্থী শিবিরে একটি আবাসিক ভবনে হামলায় অন্তত ১৩ জন নিহত হয়েছেন। আর গাজার দক্ষিণে খান ইউনিসের পশ্চিমে একটি আবাসিক ভবনে হামলায় ৯ জনের প্রাণহানি হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলি সীমান্ত ভেঙে হামলা চালায় হামাস। ওই ঘটনায় অন্তত এক হাজার ২০০ জন ইসরায়েলি নিহত হয়। পাশাপাশি দুই শতাধিক নাগরিককে জিম্মি করে নিয়ে যায় হামাস। ওই ঘটনার প্রতিশোধ নিতে সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে দখলদার ইসরায়েলি বাহিনী।