কোটা আন্দোলন : রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ শিক্ষার্থীদের


hadayet প্রকাশের সময় : জুলাই ১৬, ২০২৪, ৮:৫১ পূর্বাহ্ন / ২১
কোটা আন্দোলন : রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ শিক্ষার্থীদের

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি ও শিক্ষার্থীর ওপর হামলার প্রতিবাদে রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে রাজধানীজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টা থেকে রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

মতিঝিল

দুপুর ১২টার পর থেকে নটরডেম কলেজের শতাধিক শিক্ষার্থী রাজধানী মতিঝিলের শাপলা চত্বরের বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করে শুরু করেন। এর ফলে ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।

এ সময় ‘আমার ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেব না’ সহ অন্যান্য স্লোগান দিতে শোনা যায় তাদেরকে।

বাড্ডায় ব্র্যাক বিশ্ববিদ্যালয় 

সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর মেরুল বাড্ডায় সড়ক অবরোধ করে নানা স্লোগান দিতে থাকেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর ফলে রামপুরা থেকে কুড়িল বিশ্বরোডমুখি সড়কে যান চলাচল হয়ে যায়।

শিক্ষার্থীদের অবরোধের কারণে মেরুল বাড্ডা থেকে কুড়িল বিশ্বরোডমুখি দুই পাশেই যান চলাচল বন্ধ হয়ে যায়। এছাড়াও বনশ্রী ও আবুল হোটেল হয়ে আসা গণপরিবহন দীর্ঘ জটে পড়ে। ফলে অনেকে বিকল্প রাস্তা হিসেবে হাতিরঝিলকে বেছে নিচ্ছেন।

বেড়িবাঁধ সড়ক অবরোধ

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও কোটা বাতিলের দাবিতে রাজধানীর বেড়িবাঁধ সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউল্যাবের শিক্ষার্থীরা।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় ইউল্যাবের সামনের সড়ক অবরোধ করেন তারা। অবরোধের ফলে রাজধানীর গাবতলী থেকে মোহাম্মদপুর হয়ে ধানমন্ডি সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।

নতুন বাজার 

রাজধানীর প্রগতির সরণির নতুন বাজার এলাকা অবরোধ করে আন্দোলন করেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) শিক্ষার্থীরা। এতে বাড্ডা লিংক রোড থেকে কুড়িল বিশ্বরোডমুখি সড়কে যান চলাচল হয়ে যায়।

এ সময় কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীদের ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটেছে।

শনির আখড়া

রাজধানীর চিটাগাং রোডের শনির আখড়া কাজলা রোডের রাস্তায় কোটা সংস্কার দাবিতে আন্দোলন করছেন দনিয়া কলেজ ও মাহবুবুর রহমান মোল্লা কলেজ শিক্ষার্থীরা।

উত্তরা ও বিমানবন্দর সড়ক

কোটা সংস্কারের দাবিতে রাজধানীর উত্তরা ১১ নং সেক্টর চৌরাস্তা জমজম মোড় অবরোধ করেছেন উত্তরা ইউনিভার্সিটি, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এছাড়াও বিমানবন্দর সড়ক অবরোধ করে বিভিন্ন স্লোগান দিচ্ছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বনানী ও কুড়িল বিশ্বরোড

রাজধানীর বনানী এলাকায় কোটাবিরোধী আন্দোলন করছেন প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়টির কয়েকশত শিক্ষার্থী জড়ো হয়ে সড়ক অবরোধ করে এই আন্দোলন করছেন। এতে বনানী এলাকায় সম্পূর্ণ যানচলাচল বন্ধ রয়েছে। এছাড়াও কুড়িল বিশ্বরোড সড়ক অবরোধ করে আন্দোলন করছেন স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

মিরপুর ১০ নম্বর

রাজধানীর মিরপুর ১০ নম্বর গোল চত্বরে রাস্তা অবরোধ করে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। বেসরকারি বিশ্ববিদ্যালয় বিউবিটির (বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি) ও বাংলা কলেজের শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করেছেন।

রাস্তা অবরোধের ফলে মিরপুর-১০ নম্বর গোল চত্বরকে ঘিরে থাকা সবগুলো সড়কে বড় ধরনের যানজটের সৃষ্টি হয়েছে।

সায়েন্সল্যাব মোড়

রাজধানীর সায়েন্সল্যাব মোড় অবরোধ করেছেন বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। দুপুর ১২টার পর সায়েন্সল্যাব মোড়ে ঢাকা কলেজ, আইডিয়াল কলেজ, সিটি কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ এবং বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ শুরু করেন। এর ফলে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

শিক্ষার্থীদের রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধে ভোগান্তিতে পড়তে হয়েছে সাধারণ মানুষকে। অনেকেই বাস থেকে নেমে হেঁটেই গন্তব্যস্থলের দিকে রওনা দেন।