বন্যায় ৩ হাজার ৩৪৬ কোটি টাকার ফসলের ক্ষতি


hadayet প্রকাশের সময় : সেপ্টেম্বর ১, ২০২৪, ৫:১৪ পূর্বাহ্ন /
বন্যায় ৩ হাজার ৩৪৬ কোটি টাকার ফসলের ক্ষতি

সাম্প্রতিক বন্যায় দেশের বিভিন্ন জেলায় ৩ হাজার ৩৪৬ কোটি টাকার ফসলের ক্ষতি হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের এক প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া গেছে। প্রতিবেদন অনুযায়ী, সাম্প্রতিক বন্যার কারণে ২৩টি জেলায় ফসলের ক্ষতি হয়েছে। ১৪.১৪ লাখেরও বেশি কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে। আউশ ও আমন ধান, সবজি, আদা, হলুদ, ফলের বাগান, মরিচ, পান, তরমুজ, পেঁপে, টমেটোসহ মোট ৯ লাখ ৮৬ হাজার ২১৪ টন ফসল সম্পূর্ণ বিনষ্ট হয়েছে।

ফসলের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ধানের উৎপাদনে। আমন ধানের ক্ষেত ও বীজতলার ক্ষতি হওয়ায় প্রায় ৬ লাখ ৮৫ হাজার টন ধান নষ্ট হয়েছে। এছাড়া প্রায় ১ লাখ ৬ হাজার টন আউশ ধানের উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে ২ হাজার ৫১৯ কোটি টাকার ধান উৎপাদন নষ্ট হয়েছে।

বন্যাকবলিত ২৩ জেলা জুড়ে ১৪.৩ লাখ হেক্টরেরও বেশি জমিতে ফসল ফলানো হয়েছিল। এর মধ্যে গড়ে ১৪.৫৮ শতাংশ ফসল নষ্ট হয়েছে। আমন ও আউশ ধানের পর সবজিরও উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। বিভিন্ন ধরনের ১.৭৬ লাখ টন সবজি নষ্ট হয়েছে, যার মূল্য প্রায় ৭০০ কোটি টাকা।

কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, কৃষি পুনর্বাসন প্রচেষ্টার অংশ হিসেবে অন্তর্বর্তী সরকার এখন পুনরায় আমন ধানের চাষকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। ক্ষতিগ্রস্থ এলাকায় আমন ধানের বীজতলা দ্রুত প্রস্তুত করা হচ্ছে, যাতে আবার আমন ফসল রোপণ করা যায়।

কৃষি সচিব মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়া বলেছেন, আমন বীজতলা তৈরিকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এটি নিশ্চিত করার জন্য যেসব আমন ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলোতে যেন পুনরায় চারা রোপণ করা যায়।

তিনি জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের সব ধরনের সহায়তা দেওয়ার প্রচেষ্টা চলছে। এদিকে ৩১ আগস্ট, শনিবার কৃষি মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মোঃ জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, সারের সরবরাহ স্বাভাবিক থাকবে, ফলে কৃষকদের সারের কোনো ঘাটতি হবে না।