দালাল চক্রের সহায়তায় ফের আসছে রোহিঙ্গারা


hadayet প্রকাশের সময় : সেপ্টেম্বর ১০, ২০২৪, ৪:৫৯ পূর্বাহ্ন /
দালাল চক্রের সহায়তায় ফের আসছে রোহিঙ্গারা

গত দুই দিনে মিয়ানমার থেকে কমপক্ষে এক হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে বলে জানিয়েছে জনগোষ্ঠীটির নেতারা। কক্সবাজারের টেকনাফ, উখিয়া ও নাইক্ষ্যংছড়ির সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করছে এসব রোহিঙ্গা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত কয়েক দিনে মিয়ানমার থেকে প্রায় ২০ হাজারের মতো রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে। মিয়ানমারের মংডুতে আরাকান আর্মী ও জান্তা বাহিনীর লড়াই তীব্র হওয়াতেই সীমান্তের এপারে চলে আসছে তারা। রোহিঙ্গা অনুপ্রবেশে বাংলাদেশ সীমান্ত রক্ষী বাহিনী (বিজিবি) বাধা দিলেও মোটা অংকের টাকার বিনিময়ে  দালালরা এপারে রোহিঙ্গা নিয়ে আসছে বলে অভিযোগ উঠেছে।

তবে পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এখনও তাদের কাছে অনুপ্রবেশকারীর প্রকৃত সংখ্যা নেই। অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ শামসুদ্দৌজা নয়ন জানান, বিজিবির চোখ ফাঁকি দিয়ে কিছু কিছু রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। এই কর্মকর্তার মতে, এখন পর্যন্ত আট হাজারের মতো রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে।

তবে, বাস্তব চিত্র ভিন্ন। গত আগস্টে বাংলাদেশের ছাত্র-জনতার আন্দোলনের সুযোগে অন্তত বিশ হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ ঘটেছে বলে দাবি রোহিঙ্গা প্রতিরোধ কমিটির নেতাদের। অনুপ্রবেশকারী রোহিঙ্গারা উখিয়া এবং টেকনাফের ক্যাম্পে স্বজনদের বাড়িতে আশ্রয় নিয়েছে বলেও জানা গেছে।