হাতিরঝিলে ৯ বছরে ২০ খুন, শতাধিক দুর্ঘটনা


shakil প্রকাশের সময় : জুন ১৫, ২০২২, ৩:৩৮ পূর্বাহ্ন / ২২
হাতিরঝিলে ৯ বছরে ২০ খুন, শতাধিক দুর্ঘটনা

শুক্রবার রাত সাড়ে ১০টা। গুলশানের পুলিশ প্লাজার পাশে লেকড্রাইভ থেকে হাতিরঝিলে ঢুকতেই দেখা গেল, যানবাহনের সংখ্যা একেবারে কম। পুরো হাতিরঝিল ঘুরে মধুবাগ এলাকায় একটি ও তেজগাঁওয়ের কুনিপাড়া অংশে পুলিশের দুটি টহল গাড়ি চোখে পড়ে। কুনিপাড়া অংশের রেস্টুরেন্টের কর্মী সুমন বলেন, কয়েক দিন আগে লাশ পাওয়া গেছে, তাই এখন পুলিশের গাড়ি আসে।
তবে ১২টার পর কমে যায়। আগে তো খবরই ছিল না। লেকের পারে ফ্লাস্কে চা বিক্রি করেন মাইনুল ইসলাম। তিনি বলেন, ‘১১টার পর থাকি না। পোলাপান টাকা-পয়সা নিয়া যায়। ’
দুজনের কথা শুনে রাত সাড়ে ১২টার দিকে আবার হাতিরঝিলে একইভাবে ঘুরে দেখেন এই প্রতিবেদক। এবার মহানগর প্রকল্পের প্রধান গেটে সেতুর নিচে একটি টহল গাড়ি দেখা গেল। তখন হাতিরঝিল সুনসান। দু-একটি গাড়ি অতিক্রম করছে। দ্রুতগতির মোটরসাইকেলও দেখা গেল। লেকের পারে লোকজন তখনো আড্ডায়। অন্ধকার জায়গাতেও কিছু তরুণকে আড্ডা দিতে দেখা গেল।
স্থানীয়দের ভাষ্য মতে, রাজধানীবাসীর পছন্দের বিনোদনকেন্দ্রটি রাতে সম্পূর্ণ অরক্ষিত হয়ে পড়ছে। কোনো ঘটনা ঘটলে পুলিশ কিছুদিন তৎপর থাকে। তবে রাতে নিরাপত্তা বলতে কিছুই থাকে না। এই সুযোগ নিচ্ছে অপরাধীরা। হাতিরঝিলে লাশ ফেলা হচ্ছে। সর্বশেষ বুধবার বেসরকারি টেলিভিশন ডিবিসি নিউজের প্রযোজক আব্দুল বারীর লাশ উদ্ধার করা হয়েছে। প্রায়ই আত্মহত্যার ঘটনা ঘটে। বখাটেরা আড্ডা দিয়ে দর্শনার্থীদের উত্ত্যক্ত করে। ঝুঁকিপূর্ণ রাইড ড্রাইভিং করে কিছু তরুণ। প্রায়ই ঘটছে দুর্ঘটনা। অন্ধকার অংশে মাদকের আড্ডা ও অসামাজিক কর্মকাণ্ড চলে। পুরো এলাকায় নেই সিসিটিভি ক্যামেরা। হাতিরঝিল থানায় লেকের অংশে অপরাধের ঘটনার আলাদা পরিসংখ্যান নেই। তবে পুলিশ, হাসপাতাল, গণমাধ্যম ও স্থানীয় সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ২ জানুয়ারি উদ্বোধনের পর হাতিরঝিলে সড়ক দুর্ঘটনায় শতাধিক ব্যক্তি নিহত হয়েছে। আহত হয়েছে কয়েক শ। আত্মহত্যার ঘটনা ঘটেছে অন্তত ২০টি। হত্যার ঘটনা ঘটেছে অন্তত ২০টি।
৭ জুন রাতে মহাখালীর ভাড়া বাসা থেকে বের হওয়ার পর ডিবিসির প্রযোজক আব্দুল বারীর রক্তাক্ত লাশ পাওয়া যায় পুলিশ প্লাজার পেছনে লেকের পারে। গুলশান পুলিশের উপকমিশনার (ডিসি) আসাদুজ্জামান বলেন, ‘আশা করছি দ্রুতই জড়িতদের গ্রেপ্তার করতে পারব। ’
এর আগে গত ১৯ জানুয়ারি গভীর রাতে হাতিরঝিলে রহস্যজনক মৃত্যু হয় দৈনিক সময়ের আলোর সিনিয়র রিপোর্টার হাবীব রহমানের। তাঁর ব্যবহার করা মোটরসাইকেলটি অক্ষত অবস্থায় উদ্ধার করে পুলিশ। ২৫ ফেব্রুয়ারি আসমা বেগম নামের এক নারীর ভাসমান লাশ উদ্ধার করে পুলিশ। গত বছরের ১৫ জানুয়ারি হাত-পা বাঁধা এক যুবকের লাশ ভেসে ওঠে হাতিরঝিলে।
২০২০ সালের ১২ অক্টোবর মেরুল-বাড্ডাসংলগ্ন হাতিরঝিলে উদ্ধার করা হয় চট্টগ্রামের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আজিজুল ইসলাম মেহেদীর লাশ। একই বছর বিরোধের জেরে খুন হয় শিপন হাসান নামের আরেকজন। ২০১৯ সালের ২১ সেপ্টেম্বর হাতিরঝিলের কুনিপাড়ার লেক থেকে একটি এবং ২০১৫ সালের ১০ সেপ্টেম্বর অর্ধগলিত লাশ উদ্ধার করা হয়।
মহানগর আবাসিক প্রকল্পের বাসিন্দা আব্দুর রহমান বলেন, রাত বাড়ার সঙ্গে সঙ্গে সুনসান হয়ে যায় হাতিরঝিল এলাকা। রাস্তায় পুলিশের টহলও থাকে না। মোটরসাইকেল নিয়ে বখাটে তরুণরা ঘুরে বেড়ায়। ছিনতাইয়ের ঘটনা ঘটে। লেকের পারের কিছুু এলাকায় বাতি জ্বলছে না।
স্থানীয়রা বলছে, হাতিরঝিলের সঙ্গে বেগুনবাড়ী, কুনিপাড়া, তেজগাঁও, বাড্ডা, উলন, মহানগর ও মধুবাগ এলাকায় অন্তত ৩৮টি গলি আছে। সেতুগুলোর ওপর ও পাশে আছে কিছুু অন্ধকার এলাকা।
গত বছর ভারতে তরুণীকে পাচার ও নগ্ন করে নির্যাতনের আলোচিত ঘটনাটির কেন্দ্র ছিল হাতিরঝিল। মেয়েটির বাবা হাতিরঝিল থানায় মামলা করেন। এ ঘটনার প্রধান আসামি টিকটক হৃদয়ের সহযোগী অনিক হাসান ওরফে হিরো অনিককে গ্রেপ্তার করে র্যাব। তদন্তকারীরা জানান, হাতিরঝিলে ঘুরতে আসা প্রেমিকযুগলদের ব্ল্যাকমেইল করাই ছিল এই চক্রের প্রধান কাজ। তাদের ফাঁদে পড়েছে অনেক তরুণী।
হারিতঝিল এলাকায় বেপরোয়া গাড়ি চালনা করে কিছু তরুণ। রাত গভীর হলে এদের আনাগোনা বাড়ে। প্রায়ই ঘটছে দুর্ঘটনা। ৯ বছরে শতাধিক মৃত্যু হয়েছে বেপরোয়া গাড়ি চালনায়।
হাতিরঝিল প্রকল্পের পরিচালক জামাল আখতার ভূঁইয়া বলেন, ‘ছিনতাই, দুর্ঘটনার পাশাপাশি ছেলেমেয়েদের আপত্তিকর আড্ডার বিষয়টি নিয়ে অনেকেই অভিযোগ করছেন। আমরাও এ ব্যাপারে সতর্ক আছি। ’
জানতে চাইলে হাতিরঝিল থানার ওসি আব্দুর রশিদ কালের কণ্ঠকে বলেন, ‘বৃহস্পতি ও শুক্রবার রাতে আমরা শক্তভাবে টহল দিই। দুই পাশে দুটি চেক পোস্ট আছে। মোবাইল টিম আছে, সারা দিন থাকে। রাত ১২টার পর চলাচলও নিয়ন্ত্রণ করি। অপরাধীদের চিহ্নিত করে গ্রেপ্তার করে থাকি। ’