নেপালে উড়োজাহাজ বিধ্বস্ত: নিহতদের মরদেহ হস্তান্তর শুরু


hadayet প্রকাশের সময় : জানুয়ারী ১৮, ২০২৩, ৪:৩৩ পূর্বাহ্ন /
নেপালে উড়োজাহাজ বিধ্বস্ত: নিহতদের মরদেহ হস্তান্তর শুরু

শোকাহত পরিবারের কাছে মরদেহ হস্তান্তর শুরু করেছেন নেপালের হাসপাতালের কর্মীরা। গত রবিবার নেপালে অভ্যন্তরীণ ফ্লাইটে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। রাজধানী কাঠমান্ডু থেকে পোখারায় যাওয়ার পথে ইয়েতি এয়ারলাইনসের উড়োজাহাজটি পোখারা বিমানবন্দরের কাছে বিধ্বস্ত হয়। এতে চারজন  ক্রু  এবং ৬৮ জন যাত্রী ছিলেন।

উড়োজাহাজে থাকা ৬ শিশু, ১৫ বিদেশি নাগরিকসহ সবাই নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। উদ্ধারকারী দল জরুরি উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছেন। তিন দশকের মধ্যে নেপালের সবচেয়ে ভয়াবহ উড়োজাহাজ দুর্ঘটনা এটি।

নেপালের পুলিশ কর্মকর্তা এ কে ছেত্রী বলেন, মঙ্গলবার সকাল পর্যন্ত ৭০টি মৃতদেহ উদ্ধার করা হচ্ছে। এর আগে গত সোমবার পুলিশের আরেক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, কাউকে জীবিত উদ্ধার করার আশা প্রায় শূন্য। তিনি বলেন, ‘সোমবার রাতে আমরা আরেকটি মৃতদেহ উদ্ধার করি। কিন্তু এটি তিন টুকরা ছিল। কিন্তু এটি তিনটি আলাদা মৃতদেহ নাকি একটি, তা নিশ্চিত হওয়া যায়নি। এ জন্য ডিএনএ পরীক্ষা করার প্রয়োজন পড়বে।

পুলিশ কর্মকর্তা ছেত্রী বলেন, আরও দুটি মৃতদেহের সন্ধানে উদ্ধারকর্মীরা কাজ শুরু করেছেন। এ কাজে ড্রোন ব্যবহার করা হচ্ছে। দুর্ঘটনাস্থলের দুই কিলোমিটার এলাকায় অনুসন্ধান চালানো হচ্ছে।

১০টির বেশি মৃতদেহ পোখারা হাসপাতাল থেকে সেনাবাহিনীর ট্রাকে করে বিমানবন্দরে নেওয়া হয়েছে। এগুলো কাঠমান্ডুতে উড়োজাহাজে করে পাঠানো হবে। তিনটি মরদেহ পোখারায় তিন পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। অন্য মৃতদেহগুলো পর্যায়ক্রমে হস্তান্তর করা হবে।