নগরীতে সকালেই মুষলধারে বৃষ্টি, সঙ্গে ঝড়ো হাওয়া


hadayet প্রকাশের সময় : মে ১৭, ২০২৩, ৪:৫০ পূর্বাহ্ন / ২৮
নগরীতে সকালেই মুষলধারে বৃষ্টি, সঙ্গে ঝড়ো হাওয়া

দীর্ঘসময় ধরে রাজধানী ঢাকায় বৃষ্টি নেই। এতে দেশের কিছু জায়গার মতো ঢাকায়ও বইছিল তীব্র তাপপ্রবাহ। একটু বৃষ্টির জন্য মুখিয়ে ছিলেন নগরবাসী। মঙ্গলবার (১৬ মে) সন্ধ্যায় হালকা বৃষ্টির পর আজ (বুধবার, ১৭ মে) সকালেই শুরু হয়েছে মুষলধারে বৃষ্টি।

এ বৃষ্টিতে শহর ভেজার পাশাপাশি নগরবাসীর মনেও যে স্বস্তি ফিরে এসেছে, তা বলার অপেক্ষা রাখে না।

বুধবার সকাল সাড়ে ৯টার দিকে হঠাৎ করেই কালো মেঘে ঢেকে যায় আকাশ। এরপরই ঝড়ো বাতাসের সঙ্গে শুরু হয় বৃষ্টি, যা এই প্রতিবেদন লেখা পর্যন্ত চলছে।

হঠাৎ এ বৃষ্টিতে স্বস্তির পাশাপাশি খেটে খাওয়া মানুষ ও পথচারীরা কিছুটা বিড়ম্বনায় পড়েছেন। বিশেষ করে অফিসগামী মানুষ, যাদের অধিকাংশই ছাতা বা রেইনকোট নিয়ে রাস্তায় বের হননি, তারা অনেকটা ভিজেই রওনা দিয়েছেন কর্মস্থলের দিকে। তবুও তাদের স্বস্তি যে গরম কিছুটা কমেছে।

মঙ্গলবার (১৬ মে) সন্ধ্যায়ও ঝড়ো হাওয়ার সঙ্গে স্বস্তির বৃষ্টিতে ভিজেছে ঢাকা। যদিও ওই বৃষ্টির পরিমাণ খুব বেশি ছিল না।

এদিকে, আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীতে তিন মিলিমিটার বৃষ্টির হয়েছে। আজও (বুধবার) বৃষ্টির পূর্বাভাস দিয়ে সংস্থাটি জানিয়েছে, খুব বেশি বৃষ্টি হবে না; তবে ঝড়ো হাওয়া থাকবে।

মঙ্গলবার সন্ধ্যায় দেয়া ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

আর ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, রংপুর বিভাগসহ রাজশাহী, নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছুটা প্রশমিত হতে পারে।