রিয়াদ ইস্যুতে ঝুলে আছে দল ঘোষণা


hadayet প্রকাশের সময় : জুলাই ২৭, ২০২৩, ৩:৫২ পূর্বাহ্ন / ২১
রিয়াদ ইস্যুতে ঝুলে আছে দল ঘোষণা

এশিয়া কাপ ও বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা নিয়ে অপেক্ষা বাড়াচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গুঞ্জন রয়েছে, ক’দিন বাদে শুরু হতে যাওয়া কন্ডিশনিং ক্যাম্পে কারা কারা থাকবেন, সে নিয়েই যত সিদ্ধান্তহীনতা নীতিনির্ধারণী মহলে। ভেতরের খবর, কোচ-ম্যানেজমেন্টের প্রথম পছন্দ না হলেও, বিতর্ক এড়াতে এই ক্যাম্পে রাখা হতে পারে মাহমুদউল্লাহ রিয়াদকে। এদিকে ক্যাম্প শুরুর তারিখ নিয়েও রয়েছে ধোঁয়াশা।

আফগানিস্তান সিরিজ শেষে বিশ্রামে জাতীয় দলের ক্রিকেটাররা। এ বিরতিতে কেউ বিদেশি ফ্র্যাঞ্জাইজি লিগ, কেউ বা সময় দিচ্ছেন ব্যক্তিগত স্কিল উন্নতিতে। এশিয়া কাপের আগে দ্বিপাক্ষিক কোন সিরিজ না থাকায়, আপাতত অপেক্ষা প্রাথমিক দল ঘোষণার। যাদের নিয়ে শুরু হবে বিসিবির কণ্ডিশনিং ক্যাম্প। তবে সে দল নিয়েই যত জলঘোলা বোর্ডের নীতি-নির্ধারক মহলে।

গত ২২ জুলাই ছিলো ২৭ সদস্যের দল ঘোষণার তারিখ। তবে দিন পাঁচেক পার হয়ে গেলেও, জানা যায়নি সেই তালিকা। এশিয়া ও বিশ্বকাপের মতো দুটি গুরুত্বপূর্ণ ইভেন্ট, অথচ স্কোয়াড ঘোষণা নিয়ে বিসিবির এমন বিলম্ব, গুঞ্জনের জন্ম দিচ্ছে ক্রিকেটপাড়ায়। সময়ের সঙ্গে সে গুঞ্জন হু হু করে ডালপালা মেলছে।

ভেতরের খবর, নির্বাচকদের দেয়া ২৭ সদস্যের প্রাথমিক দলে নাম নেই মাহমুদউল্লাহ রিয়াদের। থাকবেই বা কিভাবে? শেষ তিন আন্তর্জাতিক সিরিজ না খেলা এই ক্রিকেটার আহামরি পারফর্ম করতে পারেননি সবশেষ ডিপিএলেও। যদিও ঢাকা প্রিমিয়ার লিগের ব্যাটিং বান্ধব পিচ আর খেলার মান নিয়ে নিয়মিত হাসিতামাশা চলে ক্রিকেটাঙ্গনে।

রিয়াদের ফিটনেস আর ফিল্ডিং দক্ষতা নিয়েও অসন্তুষ্টি কোচ-নির্বাচকদের মাঝে। তবে কেন্দ্রীয় চুক্তিতে নাম আর পাবলিক সিম্প্যাথিটাই এই সিনিয়র ক্রিকেটারের বড় শক্তি। পাশাপাশি, সাম্প্রতিক সময়ে বেশকিছু গণমাধ্যমে রিয়াদের পক্ষে এজেন্ডাভিত্তিক সংবাদ প্রচার, অদৃশ্য এক চাপ তৈরি করছে বিসিবির ওপর।

গুঞ্জন রয়েছে, বিতর্ক এড়াতে তাই আনুষ্ঠানিকভাবে কোন দল ঘোষণা করতে চাচ্ছে না বিসিবি। প্রথম পছন্দ না হলেও, রিয়াদকে সেখানে রাখা হবে। তবে স্কিল উন্নতি, ফিটনেস আর ফিল্ডিং ইস্যুতে পাশ মার্ক পেতে, কাজটা করতে হবে এই ক্রিকেটারকেই। দৃশ্যমান পরিবর্তনের প্রমাণ পেলে, হয়তো এশিয়া কাপের বিমানে জায়গা মিলতে পারে রিয়াদের।

২৭ থেকে ৩০ জন ক্রিকেটারকে নিয়ে হবে ক্যাম্প, যেখানে সদ্য সমাপ্ত ইমার্জিং এশিয়া কাপ খেলা দলটির বেশকিছু ক্রিকেটারকে বাজিয়ে দেখা হবে। পাশাপাশি, চট্টগ্রামে চলমান বাংলা টাইগার্স ক্যাম্প থেকেও দু’একজন সুযোগ পেতে পারেন বিশ্বকাপ পূর্ববর্তী এই ক্যাম্পে।

তবে কবে নাগাদ শুরু হবে এই ক্যাম্প, তা নিয়েও তৈরি হয়েছে ধোঁয়াশা। ধারণা করা হচ্ছে, দুই দিন পিছিয়ে, ৩১ তারিখে শুরু হতে পারে এই প্রস্তুতি পর্ব। অবশ্য পিছিয়ে যাবার কারণ কি, তা এখনো জানা যায়নি।