টিসিবির জুলাই মাসের নিত্যপণ্য বিক্রি শুরু


hadayet প্রকাশের সময় : জুলাই ৮, ২০২৪, ৪:৫৫ পূর্বাহ্ন /
টিসিবির জুলাই মাসের নিত্যপণ্য বিক্রি শুরু

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) জুলাই মাসের নিত্যপণ্য বিক্রি কার্যক্রম শুরু করেছে। সারা দেশের এক কোটি ফ্যামেলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারকে ভর্তুকি মূল্যে দেয়া হচ্ছে এ পণ্য।

সোমবার (৮ জুলাই) সকাল ১০টায় বনানীর কড়াইল টি এন্ড টি কলোনি আনসার ক্যাম্প মাঠে এ কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্যসচিব মোহাং সেলিম উদ্দিন।

তিনি বলেন, স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়েছে; চলবে আগামী ২-৩ মাস। এক কোটি কার্ডধারীকে এ সুবিধা দেয়া হলে অন্তত ৫ কোটি মানুষ এর আওতায় আসবে। 
 
স্মার্ট কার্ডের মাধ্যমে উপকারভোগীরা আজ থেকে পণ্য পাবেন জানিয়ে বাণিজ্য সচিব আরও বলেন, টিসিবির জন্য পেঁয়াজ, আলু আমদানির চেষ্টা চলছে। আশা করি শিগগিরই আনতে পারব। এই মুহুর্তে পেঁয়াজ, আলু, চিনি মজুত না থাকায় বিক্রি করা সম্ভব হচ্ছে না। তবে প্রক্রিয়ার মধ্যে আছে, সম্ভব হলে দেয়া হবে। কিছু কিছু পণ্যের দাম ওঠানামা করছে, আমরা বাজার মনিটরিং করছি।
টিসিবির এক বিজ্ঞপ্তি অনুযায়ী, নিম্নআয়ের এক কোটি উপকারভোগী কার্ডধারী পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে চালসহ টিসিবির পণ্য (চাল, ভোজ্যতেল ও মসুর ডাল) সাশ্রয়ী মূল্যে বিক্রির কার্যক্রম চলমান রয়েছে। চলতি বছরের জুলাই মাসের কার্যক্রম সোমবার (৮ জুলাই) থেকে সারা দেশে শুরু হওয়ার কথা।
 
এ কার্যক্রম দোকান বা নির্ধারিত স্থায়ী জায়গা থেকে সিটি করপোরেশন ও জেলা-উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী পরিচালনা করবেন ডিলাররা।
 
এ দফায় সর্বোচ্চ ২ লিটার ভোজ্যতেল, ২ কেজি মসুর ডাল ও ৫ কেজি চাল কিনতে পারবেন উপকারভোগীরা। দাম পড়বে প্রতি লিটার ভোজ্যতেল ১০০ টাকা, প্রতি কেজি মসুর ডাল ৬০ টাকা ও চাল প্রতি কেজি ৩০ টাকা।