ইসরায়েলের যুদ্ধে গাজার মোট জনসংখ্যার ১.৮ শতাংশ নিহত


hadayet প্রকাশের সময় : অগাস্ট ১২, ২০২৪, ৪:০৩ পূর্বাহ্ন / ১৮
ইসরায়েলের যুদ্ধে গাজার মোট জনসংখ্যার ১.৮ শতাংশ নিহত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি বাহিনীর হামলায় প্রায় ১.৮ শতাংশ জনসংখ্যা নিহত হয়েছেন। ফিলিস্তিনের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, গত বছরের ৭ অক্টোবর শুরু হওয়া এই সংঘাতে এখন পর্যন্ত অন্তত ৩৯,৭৯০ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন এবং প্রায় ৯২,০০০ মানুষ আহত হয়েছেন।

এই সংঘাতের কারণে গাজার মোট জনসংখ্যার উল্লেখযোগ্য অংশই ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে ৩০ বছরের নিচে থাকা প্রায় ৭৫ শতাংশ যুবক-যুবতী এই হামলায় নিহত হয়েছেন। জাতিসংঘের তথ্য অনুসারে, গাজায় এই সংঘাতের ফলে প্রায় ১৯ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে, যা তাদের জীবনযাত্রাকে অস্থিতিশীল করে তুলেছে।

এই সংঘাতের অবসান ঘটাতে এবং একটি যুদ্ধবিরতি চুক্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যুক্তরাষ্ট্র, মিসর এবং কাতার সক্রিয়ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি এই দেশগুলো এক বিবৃতিতে ইসরায়েল ও হামাসের প্রতি ১৫ আগস্ট আলোচনায় বসার আহ্বান জানিয়েছে। দোহা বা কায়রোয় এই আলোচনা হতে পারে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজার পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এবং তার বিশ্বাস, গাজায় যুদ্ধবিরতি সম্ভব, বিশেষ করে তার প্রেসিডেন্ট মেয়াদ শেষ হওয়ার আগেই।