পাকিস্তানের বেলুচিস্তানে হামলায় নিহত বেড়ে ৭৩


hadayet প্রকাশের সময় : অগাস্ট ২৭, ২০২৪, ৩:৪৮ পূর্বাহ্ন /
পাকিস্তানের বেলুচিস্তানে হামলায় নিহত বেড়ে ৭৩

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৩ জনে। থানা, রেললাইন ও মহাসড়কে হামলা চালায় বিচ্ছিন্নতাবাদীরা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

রোববার স্থানীয় সময় রাতে বেলুচিস্তান প্রদেশের মাস্তুং, কালাত, পাসনি, ও সুনসার জেলার থানায় হামলা চালায় বিচ্ছিন্নতাবাদীরা। প্রদেশটির রাজধানী কোয়েটাসহ সিবি, পঞ্জগুর, মাস্তুং, তুরবত ও বেলা শহরে বিস্ফোরণ ঘটানো এবং গ্রেনেড হামলা চালানো হয়। প্রদেশের গোয়াদর জেলায় সুনসার থানায় হামলা চালিয়ে অস্ত্র লুট করে নেয় সন্ত্রাসীরা।

মুসাখাইল জেলার সহকারী কমিশনার নজীব কাকার জানান, রোববার দিবাগত রাতে অস্ত্রধারীরা ররশম এলাকায় আন্তপ্রদেশ মহাসড়কে অনেকগুলো যাত্রীবাহী গাড়ি, বাস ও ট্রাক থামায়। এসব গাড়ি থেকে অস্ত্রধারীরা পরিচয় যাচাই করে ২৩ জন পাঞ্জাবিকে হত্যা করে। মহাসড়কের পাশাপাশি থানা ও রেললাইনেও হামলা হয়।

হামলায় ৩৮ জন সাধারণ মানুষ নিহত হয়েছে। আর সামরিক বাহিনীর পাল্টা অভিযানে নিহত হয়েছে ২১ জন সন্ত্রাসী। প্রাণ হারিয়েছেন নিরাপত্তা বাহিনী ও আইন প্রয়োগকারী সংস্থার (এলইএ) ১৪ সদস্য।

এদিকে হামলার পর দায় স্বীকার করেছে দ্য বেলুচ লিবারেশন আর্মি (বিএলএ)। ওই এলাকায় সবচেয়ে প্রভাবশালী বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী হিসেবে পরিচিত বিএলএ।