অবশেষে এক যুগ পর সভাপতির পদ ছাড়লেন পাপন


hadayet প্রকাশের সময় : অগাস্ট ২১, ২০২৪, ৭:২৭ পূর্বাহ্ন / ১১
অবশেষে এক যুগ পর সভাপতির পদ ছাড়লেন পাপন

অবশেষে এক যুগ পর বিসিবি সভাপতির পদ থেকে পদত্যাগ করলেন নাজমুল হাসান পাপন। পাকিস্তানে বাংলাদেশের ক্রিকেটাররা যখন মাঠে নামার অপেক্ষায়, ঠিক সেই সময় শুরু হয় বিসিবির জরুরী বৈঠক। বৈঠক শুরুর কিছুক্ষণ পরেই খবর আসে পাপনের পদত্যাগের।

২০১২ সালে সভাপতি মনোনয়ন এবং ২০১৩ সালের নির্বাচনের পর বোর্ডের সভাপতির চেয়ারে বসেন তিনি। সেই থেকে দীর্ঘ এক যুগ নিয়ন্ত্রণ করেছেন বাংলাদেশের ক্রিকেট। অবশেষে তিনি সরে দাড়ালেন।

বাংলাদেশের ক্রিকেট বোর্ডের সঙ্গে দীর্ঘদিনের যাত্রা পাপনের। ২০১৩ সাল থেকে টানা দায়িত্ব পালন করেছেন। দেশের ক্রিকেটে উল্লেখযোগ্য অর্জনটাও ছিল তার সময়েই। তবে মাঝে মধ্যেই বিভিন্ন সিদ্ধান্তের কারণে বিতর্কিত হয়েছেন পাপন।

২০১৩ সালের পর ২০১৭ ও ২০২১ সালে টানা তিনবার নির্বাচিত হয়ে সভাপতির দায়িত্ব পালন করেছেন তিনি। ২০১৩ সালে এনএসসি কোটায় পরিচালক হয়েছিলেন পাপন। পরবর্তীতে তাকে সভাপতি হিসেবে নির্বাচিত করা হয়। গত দুই নির্বাচনে ঢাকা আবাহনীর কাউন্সিলর হিসেবে পরিচালক নির্বাচিত হয়েছেন তিনি। পরবর্তীতে একই পক্রিয়ায় সভাপতি নির্বাচিত হয়েছেন নাজমুল হাসান পাপন।

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়। এরপর থেকে বিভিন্ন মহলে পদত্যাগের হিরিক পরে। সেইসঙ্গে পাপনের পদত্যাগের দাবি তুলেন অনেকেই। আওয়ামী লীগ সরকারের সময় তিনি সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন টানা তিনবার। শেষবার যুব ও ক্রীড়ামন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন। বোর্ডে ছিল তার একক আধিপত্য। বোর্ডের গঠনতন্ত্র অনুযায়ী দুই সহ-সভাপতির কথা উল্লেখ থাকলেও পাপনের সময় এই দুই পদ শূন্যই থাকতো।
নাজমুল হাসান পাপন কোথায় আছেন তা এখনও অজানা। ক্রিকেট বোর্ডে হস্তক্ষেপে তাকে সভাপতি পদ থেকে নামানো হলে ছিল আইসিসির নিষেধাজ্ঞা। তবে পাপন নিজেই এই পদ থেকে পদত্যাগ করায় সেই শঙ্কা আপাতত দূর হলো।