বাংলাদেশের কর্মী নিতে ১৫ এপ্রিল ঢাকায় আসছে রোমানিয়ার প্রতিনিধিদল


shakil প্রকাশের সময় : এপ্রিল ১৪, ২০২২, ৪:৪০ পূর্বাহ্ন / ২১
বাংলাদেশের কর্মী নিতে ১৫ এপ্রিল ঢাকায় আসছে রোমানিয়ার প্রতিনিধিদল

ইউরোপের দক্ষিণ-পূর্ব অঞ্চলের দেশ রোমনিয়া বাংলাদেশ থেকে পাঁচ হাজার কর্মী নিবে। এজন্য দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ১০ সদস্যের একটি কনস্যুলার দল আগামী শুক্রবার (১৫ এপ্রিল) ঢাকায় আসছেন। এরই মধ্যে তিন হাজার ৪০০ জন বাংলাদেশির কাজের উদ্দেশ্যে রোমানিয়ায় যেতে ভিসা আবেদন করা আছে।
মঙ্গলবার (১২ এপ্রিল) রোমানিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. দাউদ আলী এই প্রতিবেদককে বলেন, ‘রোমনিয়া বাংলাদেশ থেকে পাঁচ হাজার কর্মী নিয়োগ প্রক্রিয়া এগিয়ে নিতে (বিশেষ করে ভিসা দেওয়ার কাজ করতে) আগামী ১৫ এপ্রিল, শুক্রবার রোমানিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের ১০ সদস্যের একটি প্রতিনিধিদল ঢাকা সফরে আসছেন। প্রাথমিক কাজ শেষে ওই দলের ৬ জন রোমানিয়া ফিরে যাবে। বাকি ৪জন আগামী ৩ মাস ঢাকায় অবস্থান করে এই প্রক্রিয়া শেষ করবেন। ৩ মাসের মধ্যে প্রক্রিয়া শেষ না হলে তারা আরো ৩ মাস ঢাকায় অবস্থান করবেন।
রাষ্ট্রদূত আরো বলেন, আপাদত রোমানিয়ার দলটি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের বিএমইটি (জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো) ভবনে অফিস (দাফতরিক কাজ) করবেন।
এর আগে গত ১৪ ফেব্রুয়ারিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এক বার্তায় বলেন, সুখবর হচ্ছে যে রোমানিয়া বাংলাদেশ থেকে পাঁচ হাজার কর্মী নিবে। এজন্য ছয় সদস্যের একটি কনস্যুলার দল তারা ছয় মাসের জন্য ঢাকায় পাঠাচ্ছে। পাঁচ হাজারের মধ্যে এরই মধ্যে তিন হাজার ৪০০ জন বাংলাদেশি ভিসার জন্য আবেদন করেছেন।
কূটনৈতিক সূত্রে জানা গেছে, গত ২০১৯ সালে করোনা সংক্রমণ শুরু হলে বাংলাদেশের বৈদেশিক শ্রম বাজারের প্রধান কেন্দ্র মধ্যপ্রাচ্য আক্রান্ত হলে মধ্যপ্রাচ্যের দেশগুলো করোনা প্রতিরোধের অংশ হিসেবে বিদেশি কর্মীদের নিজ নিজ দেশে পাঠানো শুরু করে। ওই পরিস্থিতিতে দেশের বিদেশি শ্রম বাজার ঠিক রাখতে নতুন বাজার খুঁজতে ঢাকার কূটনীতিকরা তৎপরতা শুরু করে। পররাষ্ট্রমন্ত্রী মধ্যপ্রাচ্যের দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সাথে টেলিফোন এবং ভার্চুয়ালি যোগাযোগ করে হুট করে বাংলাদেশি কর্মীদের দেশে না পাঠানোর জন্য অনুরোধ করেন। দেশের শ্রম শক্তির জন্য নতুন নতুন বিদেশি উৎস খুঁজে বের করার অংশ হিসেবে ঢাকার কূটনীতিকরা ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক তৎপরতা চালায়। যার মধ্যে রোমানিয়া, গ্রীস, মাল্টাসহ একাধিক ইউরোপের দেশ ছিল।
এই ধারাবাহিকতায় রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রী বোগদানা উরেসকের আমন্ত্রণে গত বছরের অক্টোবরে বুদাপেস্ট সফর করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ওই সফরে দুই পক্ষের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক এবং নতুন করে সম্পর্ক এগিয়ে নিতে সমাঝোতা স্মারক সই হয়। যা সম্পর্কে নতুন মাত্রা যোগ করে। ওই সফরেই রোমানিয়ায় বাংলাদেশিদের বৈধভাবে কাজের সুযোগ দেওয়ার জন্য ঢাকার পক্ষ থেকে জোড়াল কূটনৈতিক তৎপরতা চালান হয়, যা গতকাল বুদাপেস্টের ঘোষণার মধ্য দিয়ে চূড়ান্ত হয়েছে। ওই সময় রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রী বোগদানা উরেসক বলেছেন, দুই দেশের মানুষের মধ্যে যোগাযোগ এবং সম্পর্ক বাড়াতে চায় রোমানিয়া। আমরা নিজেদের মধ্যে আরো গভীর সম্পর্ক গড়তে সিদ্ধান্ত নিয়েছি।