ফের স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়ল


hadayet প্রকাশের সময় : ডিসেম্বর ৬, ২০২২, ৩:৫৫ পূর্বাহ্ন / ১৪
ফের স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়ল

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ ব্যাংক মুদ্রিত স্মারক স্বর্ণমুদ্রার দাম পুনর্নির্ধারণ করা হয়েছে। এবার প্রতিটি মুদ্রায় ৪ হাজার টাকা দাম বাড়ানো হয়েছে। এ নিয়ে চলতি বছর তৃতীয় দফায় স্মারক স্বর্ণমুদ্রার দাম বাড়ানো হলো।

গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। বাংলাদেশে বর্তমানে তিন ধরনের স্মারক স্বর্ণমুদ্রা রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রার মূল্য পুনর্নির্ধারণ করা হয়েছে।

এতে বলা হয়, ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে প্রস্তুত করা ১০ গ্রাম ওজনের ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১-২০২১’শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রা (বাক্সসহ) প্রতিটির বিক্রয়মূল্য ৭৫ হাজার টাকা পুনর্নির্ধারণ করা হলো।

আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে স্বর্ণের মূল্যবৃদ্ধির কারণে স্মারক স্বর্ণমুদ্রার মূল্যবৃদ্ধি করা হয়েছে, যা আজ মঙ্গলবার থেকে কার্যকর হবে।

প্রতিটি স্মারক মুদ্রা ২২ ক্যারেট মানের ১০ গ্রাম ওজনের স্বর্ণ দিয়ে প্রস্তুত করা। প্রতিটি মুদ্রায় গত ৮ মার্চ দুই হাজার টাকা বাড়িয়ে ৬৮ হাজার এবং ২৪ মে চার হাজার টাকা বাড়িয়ে ৭২ হাজার করা হয়। এবার একই বছরে তৃতীয় দফায় ৪ হাজার টাকা দাম বাড়ানো হয়েছে।

২০২০ সালের অক্টোবরে প্রতিটি স্বর্ণমুদ্রায় একবারে ছয় হাজার টাকা করে বাড়িয়ে ৬৬ হাজার টাকা দাম পুনর্নির্ধারণ করেছিল বাংলাদেশ ব্যাংক।