বিরোধী দলগুলোর পতাকা মিছিল, আওয়ামী লীগের ‘শান্তি সমাবেশ’ আজ


hadayet প্রকাশের সময় : অগাস্ট ২৫, ২০২৩, ৪:৫৪ পূর্বাহ্ন / ১১৩
বিরোধী দলগুলোর পতাকা মিছিল, আওয়ামী লীগের ‘শান্তি সমাবেশ’ আজ

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত ঘোষণা এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে যুগপৎ আন্দোলনের কর্মসূচির অংশ হিসেবে আজ (শুক্রবার) কালো পতাকা মিছিল করবে বিএনপিসহ বিরোধী দল ও জোটগুলো। অন্যদিকে ‘শান্তি সমাবেশের’ কর্মসূচি নিয়েছে আওয়ামী লীগ।

দুপুরের পরে বিভিন্ন সময় রাজধানীতে কালো পতাকা মিছিলগুলো বের করা হবে। আর বিকেল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে আওয়ামী লীগ। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এই সমাবেশ ডেকেছে।

বিএনপির পক্ষ থেকে জানানো হয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে আলাদা দু’টি স্থানে কালো পতাকা মিছিল বের করা হবে।

বিএনপি ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে শ্যামলী লিংক রোড থেকে মোহাম্মদপুর বাস বাসস্ট্যান্ড এবং মহানগর দক্ষিণের উদ্যোগে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে দয়াগঞ্জ পর্যন্ত কালো পতাকা মিছিল বের করা হবে।

যুগপৎ আন্দোলনের শরিক দলগুলোর মধ্যে দুপুর ৪টায় শাহবাগ থেকে এলিফ্যান্ট রোড হয়ে নিউমার্কেট পর্যন্ত কালো পতাকা মিছিল করবে গণতন্ত্র মঞ্চ। এতে অংশ নেবেন ছয়দলীয় জোটের শীর্ষ নেতারা।

বিকেল ৩টায় বিজয়নগর থেকে শান্তিনগর মোড় পর্যন্ত মিছিল করবে আরেক জোটসঙ্গী ১২ দলীয় জোট। একই সময়ে পুরোনো পল্টন মোড়ে জাতীয়তাবাদী সমমনা জোট এবং আরামবাগে মিছিল করবে গণফোরাম ও পিপলস পার্টি। এছাড়া পূর্ব পান্থপথে এলডিপি, প্রেস ক্লাবে গণঅধিকার পরিষদ (রেজা কিবরিয়া) ও সাধারণ ছাত্র অধিকার পরিষদ, ফকিরাপুল কালভার্ট রোডে গণঅধিকার পরিষদ (নূর), মালিবাগে এনডিএম, সেগুনবাগিচায় গণতান্ত্রিক বাম ঐক্য, বিজয়নগর শ্রম ভবনের সামনে এবি পার্টি এবং বিজয়নগর পানি ট্যাংকের সামনে থেকে জনতার অধিকার পার্টি কালো পতাকা মিছিল বের করবে।

বিরোধী দল বিএনপির যুগপৎ আন্দোলনের কর্মসূচি শুরু করার পর থেকে পাল্টা কর্মসূচি দিয়ে আসছিল আওয়ামী লীগ। পাল্টা কর্মসূচি হিসেবে শান্তি সমাবেশ করছিল তারা। তবে মাঝে কিছুদিন আওয়ামী লীগ বিরোধী দলের কর্মসূচির পাল্টা কর্মসূচি দেয়নি।