Bhawalnews24
অন্যরকম খবর

পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

পেঁয়াজ আংশিক আমদানি নির্ভর একটি নিত্যপ্রয়োজনীয় পণ্য। নিকট অতীতে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়েছে এবং ২০১৯-২০ অর্থবছরে এই সংকটটি কঠিন আকার ধারণ করে। পেঁয়াজের মূল্য সাম্প্রতিক সময়ে অনেকটা বৃদ্ধি পেয়েছে।

রবিবার (২০ সেপ্টেম্বর ) দুপুরে সংবাদমাধ্যমে এমনটি জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পেঁয়াজ আমদানিতে যে ৫ শতাংশ শুল্ক ছিল তা প্রত্যাহার করা হয়েছে। আজকের মধ্যেই জাতীয় রাজস্ব বোর্ড এ বিষয়ে একটি এসআরও জারি করবে।”

এছাড়া, সম্প্রতি ভারত থেকে পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধের কারণে বাজারে পেঁয়াজের মূল্য উর্দ্ধমুখী। পর্যালোচনায় দেখা যায় যে, দেশীয় পেঁয়াজ চাষীদের ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিতকরণ, পেঁয়াজ চাষে উৎসাহ প্রদান এবং আমদানির উপর নির্ভরশীলতা হ্রাসের লক্ষ্যে পেঁয়াজ আমদানিতে চলতি ২০২০-২১ অর্থবছরে পেঁয়াজ আমদানিতে ৫% আমদানি শুল্ক আরোপ করা হয়।

বর্তমানে সার্বিক পরিস্থিতি বিবেচনায় পেঁয়াজের অনুৎপাদনকালীন সময় (Lean Period) হিসেবে পরিচিত মার্চ, ২০২১ পর্যন্ত সময়ে পেঁয়াজের উপর আরোপিত ৫% আমদানি শুল্ক প্রত্যাহারের করা হয়েছে। উল্লেখ্য যে, গত বুধবার (১৬ সেপ্টেম্ববর, ২০২১) পেঁয়াজ আমদানির ওপর বিদ্যমান ৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করা হবে বলে জানিয়েছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

 

Related posts

প্রকল্পের কেনাকাটায় সতর্ক থাকার নির্দেশনা

admin

চাকরিতে বয়স ছাড় দিতে মন্ত্রণালয়গুলোকে নির্দেশ

admin

সড়ক যেন বিছানো কার্পেট

admin

Leave a Comment